Karnataka High Court: ভারতে বন্ধ হতে চলেছে ফেসবুক?

এবার ফেসবুক বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দিল কর্ণাটক হাইকোর্ট। এক ভারতীয় বন্দীর পরিবারের দায়ের করা মামলার ওপর ভিত্তি করেই এমন হুঁশিয়ারি দিয়েছে আদালত।

New Update
karnataka facebook

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: ভারতে বন্ধ করে দেওয়া হতে পারে ফেসবুক? হঠাৎ কেন এই সিদ্ধান্ত? তড়িঘড়ি নিজেদের ফেসবুক অ্যাকাউন্ট চেক করার আগে, সম্পূর্ণ বিষয়টি আগে জেনে নিন।

ফেসবুক বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে কর্ণাটক হাইকোর্ট। সৌদি আরবের জেলে এক ভারতীয় বন্দীর পরিবারের দায়ের করা মামলার তদন্তে কর্ণাটকের পুলিশকে সোশ্যাল মিডিয়া সংস্থার তরফে যথেষ্ট সাহায্য করা হচ্ছে না বলে অভিযোগ। তারই প্রেক্ষিতে আদালতের এই ব্যাখ্যা।

তা কি ঘটেছিল?

মৃতের নাম শৈলেশ কুমার। বয়স ৫২ বছর। তাঁর স্ত্রী কবিতার দাবি, শৈলেশ গত ২৫ বছর ধরে সৌদি আরবের একটি সংস্থায় কর্মরত। থাকতেন ওই দেশেই। তাঁর স্ত্রী ও সন্তানরা থাকেন দক্ষিণ কন্নড়ের ম্যাঙ্গালুরুতে। কবিতার অভিযোগ, ২০১৯ সালে তাঁর স্বামীর নামে ভুয়ো অ্যাকাউন্ট খুলে সেখান থেকে সৌদির রাজা ও আরও কিছু সংবেদনশীল বিষয় নিয়ে বিতর্কিত পোস্ট করা হয়। তার আগে এনআরসি-র সমর্থনে কিছু পোস্ট করেছিলেন শৈলেশ। আর তারপরই ঐ বিতর্কিত পোস্ট হওয়াতে সৌদি পুলিশ তাঁকে গ্রেফতার করে। শৈলেশ সম্পূর্ণ বিষয় আগেই পরিবারকে জানিয়েছিল। সেই মোতাবেক ম্যাঙ্গালুরু পুলিশও তদন্ত প্রক্রিয়া শুরু করেছিল।

পোস্টের সত্যতা জানতে তদন্তকারীরা ফেসবুকের কাছে চিঠি পাঠায় অ্যাকাউন্টটি সম্পর্কে জানতে। কিন্তু পুলিশের দাবি, সংস্থার তরফে কোনও সাহায্য মেলেনি। ২০২১ সাল পর্যন্ত এই মামলার গতিপ্রকৃতি না বদলানোয় কর্ণাটক আদালতের দ্বারস্থ হন ওই মহিলা। এদিন সেই মামলাতেই ক্ষোভ প্রকাশ করেন বিচারপতি।

কর্ণাটক হাইকোর্ট এদিন নির্দেশ দিয়েছে, জরুরি তথ্য সহ সম্পূর্ণ রিপোর্ট আগামী এক সপ্তাহের মধ্যে হাইকোর্টে পেশ করতে হবে। একই সাথে ফেসবুকের কাছ থেকে সাহায্য না মেলায় এইন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে বন্ধের হুঁশিয়ারিও দেন বিচারপতি। একই সঙ্গে ভুয়ো মামলায় এক ভারতীয় নাগরিককে গ্রেফতারির ব্যাপারে সরকার কি ব্যবস্থা নিয়েছে, সৌদি সরকারের সাথে কতোটা কথা বলা হয়েছে এই ব্যাপারে তাও জানতে চেয়েছেন বিচারপতি। এই মামলার পরবর্তী শুনানি আগামী ২২ জুন।