Israel-Palestine conflict: আর সহ্য নই, এবার পথে নামল ভারত

অব্যাহত ইসরায়েল-ফিলিস্তিনি সংঘাত।

New Update
n,mn

file pic

নিজস্ব সংবাদদাতাঃ গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলাকে সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, "ইসরায়েলের উচিত ছিল বেসামরিক হতাহতের বিষয়ে সতর্ক থাকা।" তিনি ইসরায়েল-ফিলিস্তিনি সংঘাতের মূল মাত্রাগুলো রূপরেখা দিয়েছিলেন যাতে এই সমস্যার দীর্ঘমেয়াদী এবং স্থায়ী সমাধান হয়।

add 4.jpeg

চলমান মিউনিখ নিরাপত্তা সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবকের সঙ্গে একটি প্যানেল আলোচনায় জয়শঙ্কর বলেন, "আমার সহকর্মীদের জন্য আমার কোনও পরামর্শ নেই, যদিও আমি বিশেষভাবে মনে করি আমরা সবাই টনি (অ্যান্টনি ব্লিঙ্কেন) এখন যে বিশাল প্রচেষ্টা চালাচ্ছেন তা অনুসরণ করে। কিন্তু দেখুন, আমরা এটাকে যেভাবে দেখি, এর বিভিন্ন মাত্রা, বিভিন্ন উপাদান রয়েছে।" 

cityaddnew

তিনি বলেন, "প্রথমত, আমাদের পরিষ্কার হতে হবে যে, ৭ অক্টোবর যা ঘটেছে তা সন্ত্রাসবাদ। কোনও সতর্কতা নেই, কোনও ন্যায্যতা নেই, কোনও ব্যাখ্যা নেই। এটা ছিল সন্ত্রাসবাদ। দ্বিতীয়ত, ইসরায়েল যেমন প্রতিক্রিয়া জানায়, এটি গুরুত্বপূর্ণ যে ইসরায়েলের উচিত ছিল বেসামরিক হতাহতের বিষয়ে খুব সচেতন হওয়া এবং আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলার বাধ্যবাধকতা রয়েছে।" 

স

তিনি জিম্মিদের ফিরে আসাকে "অপরিহার্য" বলে অভিহিত করেছেন এবং ত্রাণ সরবরাহের জন্য একটি মানবিক করিডোরের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন। দ্বি-রাষ্ট্র সমাধানের জন্য ভারতের সমর্থনের কথা পুনর্ব্যক্ত করে জয়শঙ্কর বলেন, 'বিশ্বের অনেক বেশি দেশ এখন মনে করে যে দ্বি-রাষ্ট্র সমাধান আগের চেয়ে প্রয়োজনীয় এবং আরও জরুরি।' 

স

জয়শঙ্কর বলেন, "তিন নম্বর, জিম্মিদের ফিরিয়ে আনা আজ জরুরি। চতুর্থত, ত্রাণ সরবরাহের জন্য একটি মানবিক করিডোর, একটি টেকসই মানবিক করিডোর প্রয়োজন। এবং অবশেষে, একটি স্থায়ী সমাধান, একটি দীর্ঘমেয়াদী সমাধান হতে হবে, অন্যথায়, আমরা একটি পুনরাবৃত্তি দেখতে যাচ্ছি। আর আমার মনে হয়, আজ হঠাৎ করেই ভারত দীর্ঘদিন ধরে দুই রাষ্ট্র সমাধানে বিশ্বাস করছে; আমরা বহু দশক ধরে এই অবস্থান ধরে রেখেছি।" 

জয়শঙ্কর বলেন, "বহু দেশ, বিশেষ করে গ্লোবাল সাউথের দেশগুলো বিশ্বাস করে যে সন্ত্রাসবাদকে ন্যায়সঙ্গত করা উচিত নয়। এসব দেশ বিশ্বাস করে দুই রাষ্ট্রভিত্তিক সমাধান বিলম্বিত করা উচিত নয়।"