নেতানিয়াহুর সঙ্গে ৪৫ মিনিটের ফোনালাপ বাইডেনের! এবার শেষ হবে হামাস

অব্যাহত ইসরায়েল-হামাস যুদ্ধ।

New Update
কজ্জ

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আজ গাজায় হামাসের বিরুদ্ধে চলমান যুদ্ধ এবং ছিটমহলে সন্ত্রাসীদের হাতে আটক অবশিষ্ট জিম্মিদের মুক্তির প্রচেষ্টা নিয়ে আলোচনা করেছেন।

cityaddnew

সূত্রে খবর, প্রায় ৪৫ মিনিট ধরে ওই ফোনালাপ চলে। বাইডেন গাজায় ইসরায়েলের প্রতিক্রিয়া 'ওভার দ্য টপ' বলে মন্তব্য করার পর দুই নেতার মধ্যে এটিই প্রথম কথোপকথন।

aad

জানা গিয়েছে, কথোপকথনে তিনটি বিষয়ের উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছিল: গাজায় হামাসের শেষ শক্ত ঘাঁটি রাফায় ইসরায়েলের পরিকল্পিত আক্রমণ, বেসামরিক লোকদের কাছে মানবিক সহায়তা সরবরাহ বৃদ্ধি এবং জিম্মি আলোচনা স্থগিত করা যার মধ্যে লড়াইয়ে বিরতিও অন্তর্ভুক্ত থাকতে পারে।

aad

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, বাইডেন 'হামাসকে পরাজিত করতে এবং ইসরায়েল ও এর জনগণের দীর্ঘমেয়াদী নিরাপত্তা নিশ্চিত করতে আমাদের অভিন্ন লক্ষ্য পুনর্ব্যক্ত করেছেন' এবং 'হামাসের হাতে আটক অবশিষ্ট সব জিম্মির মুক্তি নিশ্চিত করার চলমান প্রচেষ্টা নিয়ে আলোচনা করেছেন।

বাইডেন "যত তাড়াতাড়ি সম্ভব সমস্ত জিম্মির মুক্তি নিশ্চিত করার জন্য আলোচনায় অর্জিত অগ্রগতিকে পুঁজি করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন" এবং ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা বাড়ানোর জন্য জরুরি ও নির্দিষ্ট পদক্ষেপের আহ্বান জানিয়েছেন।