হিমাচল প্রদেশের ভারী বর্ষণ, ক্ষতির পরিমাণ ১০ হাজার কোটি

হিমাচল প্রদেশের বাস্তব ছবিটা এখন এরকমই। সবটাই ধ্বংস হয়েছে।

New Update
himachal pradesh.jpg

File Picture

নিজস্ব সংবাদদাতা: ধস সহ বর্ষার একাধিক বিপর্যয়ে হিমাচল প্রদেশে প্রাণহানির সংখ্যা বেড়ে হল ৭৪। শিমলায় শিবমন্দিরের ধ্বংসাবশেষ থেকে আরও একটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে এবং চম্বায় মারা গেছেন আরও দুই জন। যার জেরে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৭৪-এ। প্রসঙ্গত, সামার হিল শিবমন্দিরে একজন সহ শিমলায় তিনটি বড়সড় ধসেই মৃত্যু হয়েছে ২১ জনের।

হিমাচল প্রদেশের বাস্তব ছবিটা এখন এরকমই। যে সুন্দরতা দেখে পর্যটক অভ্যস্ত, তার কিছুই আর বাকি নেই। সবটাই ধ্বংস হয়েছে। কোথাও বা ধ্বংসের মুখেই রয়েছে। এর আগেই একবার হিমাচলের প্রাক্তন মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, যা ক্ষয়ক্ষতি হয়েছে, তা পুনরায় মেরামতি করা সম্ভব নয়। আগের রূপে হিমাচল প্রদেশকে ফিরিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। আর এবার সামনে এল মোট ক্ষতির পরিমাণ।

 

বর্ষা শুরুর পর থেকে গত ৫৫ দিনে ১১৩ বার ধস নেমেছে এই রাজ্যে। যার জেরে PWD-র প্রায় ২ হাজার ৪৯১ কোটি টাকার ক্ষতি হয়েছে। জাতীয় সড়ক কর্তৃপক্ষের ক্ষতি হয়েছে ১ হাজার কোটি টাকা। এখানেই শেষ নয়। বৃষ্টি-বিধ্বস্ত এই রাজ্যে হাজার হাজার মানুষের রুটিরুজি নষ্টের পথে। গোটা রাজ্য জুড়ে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ১০ হাজার কোটি টাকা, যা এই বিপর্যয়ের প্রকৃত মূল্য তুলে ধরছে। বহু মানুষের ব্যবসাপত্রও শিকেয় উঠেছে। এমন অবস্থায় পুনরায় শিমলা-মানালিকে ফিরে পাওয়া, তার সেই সৌন্দর্য্যতাকে ফিরে পাওয়া কতোটা দুষ্কর বা আদৌ সম্ভব কিনা? এখন তা নিয়েই চলছে জোর চর্চা।