প্রায় ৪১ কোটি মোবাইল ব্যবহারকারীরই নথি ভুয়ো?

কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রকের তরফে এই পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। জানানো হয়েছে, এই মুহুর্তে দেশে মোবাইল সংযোগ ব্যবহারকারীর সংখ্যা ১৩১ কোটি। এর মধ্যেই প্রথম পর্যায়ে ধরা পড়েছে ৪০ কোটি ৮৭ লক্ষ সংযোগকারীর ভুয়ো নথি।

New Update
ezgif.com-webp-to-jpg (48) (1)

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: আগমণ ঘটতেই সাড়া ফেলে দিয়েছে গোটা বিশ্বে। ভারতেও তার ব্যবহার শুরু হয়েছে। কৃত্তিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স এবার ভয়ঙ্কর তথ্য সামনে আনল। দেশের ৮৭ কোটি ৪৫ লক্ষ মোবাইল সংযোগের মধ্যে ৪০ কোটি ৮৭ লক্ষই ভুয়ো নথি দেখিয়ে নেওয়া হয়েছে বলে জানাল এআই। কেন্দ্রীয় সরকারের যোগাযোগ মন্ত্রক AI ব্যবহার করে এই পরিসংখ্যান হাতে পেয়েছে।

কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রকের তরফে এই পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। জানানো হয়েছে, এই মুহুর্তে দেশে মোবাইল সংযোগ ব্যবহারকারীর সংখ্যা ১৩১ কোটি। এর মধ্যে প্রথম পর্যায়ে ২২টি লাইসেন্স প্রাপ্ত পরিমণ্ডলের ৮৭ কোটি ৮৫ লক্ষ সংযোগ পরীক্ষা করে দেখা হয়। তাতেই ৪০ কোটি ৮৭ লক্ষ সংযোগের ক্ষেত্রে ভুয়ো নথির সন্ধান মিলেছে।

কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রকের সচিব কে রাজারামন এই পরিসংখ্যান সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ডিজিকে পাঠিয়েছেন। রিপোর্টে বলা হয়েছে, এআই ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করে সিমকার্ডগুলি যাচাই করে দেখা হয়। তাতেই ভুয়ো নথির সন্ধান মেলে। তার জন্য এখনও পর্যন্ত ৩৮ লক্ষ মোবাইল সংযোগ বাতিল করা হয়েছে, যেগুলির নথি ভুয়ো বেরিয়েছে। টেলিকম পরিষেবা প্রদানকারী ৪৪ হাজার ৫৮২ পয়েন্ট অফ সেলস এই সমস্ত সংযোগ প্রদানে যুক্ত বলেও জানানো হয়েছে।

এখনও পর্যন্ত এ নিয়ে মাত্র ১৮১টি এফআইআর-দায়ের হয়েছে বলে জানিয়েছে কেন্দ্র। এর মধ্যে ৮৭টি এফআইআর দায়ের হয়েছে জম্মু-কাশ্মীরে, গুজরাটে ২৬টি, বিহার-ঝাড়খণ্ড-তামিলনাড়ুতে ১৮টি করে এবং পশ্চিমবঙ্গ ও পাঞ্জাবে ১৩টি করে এফআইআর দায়ের হয়েছে বলে জানানো হয়েছে। সাইবার অপরাধ রুখতে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সমস্ত ঘটনার ক্ষেত্রে এফআইআর দায়ের করতে বলা হয়েছে কেন্দ্রের তরফে।