শেয়ার বাজার, আগামীকাল হবে বিরাট খেলা! জানুন

শেয়ার বাজার নিয়ে জানা গেল বড় খবর।

New Update
mlnm

file pic

নিজস্ব সংবাদদাতাঃ জানা গিয়েছে, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই) এবং বোম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই) ২০ জানুয়ারী ২০২৪ অর্থাৎ আগামীকাল ইক্যুইটি এফ অ্যান্ড ও সেগমেন্টে বিশেষ লাইভ ট্রেডিং সেশন পরিচালনা করতে চলেছে। শনিবার অর্থাৎ আগামীকাল বিএসই এবং এনএসই এই বিশেষ লাইভ সেশনের মাধ্যমে ডিআর সাইটে স্যুইচ করার লক্ষ্য নিয়েছে। 

এসইবিআই-র আদেশ অনুসারে, বাজার অবকাঠামো মধ্যস্থতাকারীদের (এমআইআই) ব্যবসায়ের ধারাবাহিকতা পরিকল্পনার অংশ হিসাবে তাদের দুর্যোগ পুনরুদ্ধারের সাইটে স্যুইচওভার করতে হবে।

জিওজিৎ ফিনান্সিয়াল সার্ভিসেসের চিফ মার্কেট স্ট্র্যাটেজিস্ট আনন্দ জেমস বলেন, "বিনিয়োগকারীরা মনে রাখবেন যে শনিবারের ট্রেডিং ডায়নামিক্স বিভিন্ন কারণে আলাদা হবে। একটি সংক্ষিপ্ত সময়সীমার পাশাপাশি সেশনের সংক্ষিপ্ত প্রকৃতির অর্থ হ'ল ব্যবসায়ীদের তাদের চোখ পেতে যথেষ্ট সময় থাকবে না। অস্থিরতা সীমিত হতে পারে, কারণ দৈনিক অপারেটিং পরিসীমা দিনের জন্য সমস্ত স্টক এবং ডেরিভেটিভসের জন্য ৫% এ সীমাবদ্ধ থাকবে এবং ইতিমধ্যে ২% ব্যান্ডে থাকা অব্যাহত থাকবে। এটাও মনে রাখা জরুরি যে, প্রথম সেশনের পেন্ডিং অর্ডার দ্বিতীয় সেশন শুরুর আগেই বাতিল হয়ে যাবে।" 

এই বিষয়ে প্রভুদাস লীলাধরের টেকনিক্যাল অ্যানালিস্ট শিজু কুথুপালাক্কাল বলেন, "এই বিশেষ লাইভ ট্রেডিং সেশনে বিনিয়োগকারীরা ক্যাশ এবং এফ অ্যান্ড ও সেগমেন্টে তাদের ক্রয় বা বিক্রয় অর্ডার দিতে পারবেন। তবে, সেশনটি ছোট হবে যার কারণে একজন বিনিয়োগকারীকে দ্রুত হারে অর্ডার দিতে হবে। এছাড়াও, একটি সাধারণ ট্রেডিং সেশনের মতো প্রবণতাগুলো দেখার জন্য খুব বেশি সময় থাকবে না।" 

সূত্রে খবর, বিশেষ লাইভ ট্রেডিংয়ের প্রথম সেশন শুরু হবে সকাল ৯টা ১৫ মিনিটে, শেষ হবে সকাল ১০টায়, দ্বিতীয় সেশন শুরু হবে বেলা সাড়ে ১১টায় এবং শেষ হবে দুপুর সাড়ে ১২টায়। এই বিশেষ লাইভ ট্রেডিং সেশনে সমস্ত ফিউচার চুক্তির অপারেটিং পরিসীমা থাকবে ৫ শতাংশ। এই বিশেষ সেশনে, সিকিউরিটিজগুলোর ৫% এর উর্ধ্ব এবং নিম্ন সার্কিট সীমা থাকবে, যার মধ্যে এফ অ্যান্ড ও সেগমেন্টে ট্রেড করা স্টক রয়েছে। যে সিকিউরিটিজগুলোর ২% উর্ধ্ব এবং নিম্ন সার্কিট সীমা রয়েছে সেগুলোর ২% সীমা অব্যাহত থাকবে।

আসন্ন বিশেষ লাইভ ট্রেডিং সেশন সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি জারি করে এনএসই বলেছে, "এটি সেবি সার্কুলার সেবি/এইচও/এমআরডি/ডিএমএস 1/সিআইআর/পি/2019/43 তারিখের ২৬ মার্চ, ২০১৯ এর রেফারেন্সে স্টক এক্সচেঞ্জ এবং ডিপোজিটরিগুলোর জন্য বিজনেস কন্টিনিউটি প্ল্যান (বিসিপি) এবং ডিজাস্টার রিকভারি সাইট (ডিআরএস) এবং এক্সচেঞ্জ সার্কুলার নং সম্পর্কিত ফ্রেমওয়ার্ক সম্পর্কে। এনএসই / এমএসডি / 44692 ১৮ জুন, ২০২০ তারিখে দুর্যোগ পুনরুদ্ধার (ডিআর) সাইট এবং বিজ্ঞপ্তি নং থেকে অঘোষিত লাইভ ট্রেডিং সেশন সম্পর্কে। এনএসই/এমএসডি/৪৮৬৬২ তারিখ ১৮ জুন, ২০২১ দুর্যোগ পুনরুদ্ধার (ডিআর) সাইটে ট্রেডিং সিস্টেম পরিবর্তনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ নির্দেশিকা সম্পর্কে।" 

জানা গিয়েছে, দ্বিতীয় বিশেষ লাইভ ট্রেডিং সেশনটি ডিআর সাইটে অনুষ্ঠিত হবে। দ্বিতীয় এই বিশেষ লাইভ সেশনে প্রি-ওপেন সেশন শুরু হবে সকাল ১১টা ১৫ মিনিটে এবং শেষ হবে বেলা সাড়ে ১১টায়। স্বাভাবিক মার্কেট খোলা হবে সকাল সাড়ে ১১টায় এবং শেষ হবে দুপুর সাড়ে ১২টায়। সমাপনী অধিবেশন শুরু হবে দুপুর ১২টা ৪০ মিনিটে এবং শেষ হবে দুপুর ১২টা ৫০ মিনিটে।

সূত্রে খবর, শনিবার অর্থাৎ আগামীকাল একটি নিষ্পত্তি ছুটি। এই কারণে, এফ অ্যান্ড ও সেগমেন্টে কোনও ক্রেডিট এবং ১৯ জানুয়ারী অর্থাৎ আজ থেকে ইন্ট্রাডে মুনাফা সেশন চলাকালীন ট্রেডিংয়ের জন্য উপলব্ধ হবে না। এর পাশাপাশি, আগামীকাল অর্থাৎ ২০ জানুয়ারী BTST বিক্রয় লেনদেন থেকে প্রাপ্ত বিক্রয়লব্ধ অর্থ সোমবার অর্থাৎ ২২ জানুয়ারীতে নিষ্পত্তি হবে এবং ক্রেডিটগুলো মঙ্গলবার অর্থাৎ ২৩ জানুয়ারীতে ট্রেডিংয়ের জন্য উপলব্ধ হবে।