যুদ্ধ, সব শেষ! এবার বিলুপ্ত হতে চলেছে দেশের অস্তিত্ব

গত সপ্তাহে আজারবাইজানের সামরিক অভিযানের পর নাগোর্নো-কারাবাখ বিচ্ছিন্নতাবাদীরা অস্ত্র সমর্পণ করেছে।

New Update
কজন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ আজারবাইজানের কাছে সামরিক পরাজয়ের পর ছিটমহলের অর্ধেকেরও বেশি লোক দেশত্যাগের পর স্বঘোষিত প্রজাতন্ত্র নাগোর্নো-কারাবাখ বৃহস্পতিবার ঘোষণা করেছে যে তাদের অস্তিত্ব বিলুপ্ত হবে।

অঞ্চলটির বিচ্ছিন্নতাবাদী নেতা বছরের শেষ নাগাদ সমস্ত রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ভেঙে দেওয়ার আদেশ দিয়ে একটি ডিক্রি জারি করেছেন এবং বলেছেন যে নাগোর্নো-কারাবাখ ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে "অস্তিত্বহীন" হবে।

এই বিলুপ্তি আজারবাইজানের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমান্তের অভ্যন্তরে একটি সংখ্যাগরিষ্ঠ জাতিগত আর্মেনীয় ছিটমহল নাগোর্নো-কারাবাখের জন্য আর্মেনিয়া সমর্থিত তিন দশকের স্বশাসনের অবসান ঘটাবে।

ডিক্রিতে বলা হয়েছে, বাসিন্দাদের আজারবাইজানের প্রস্তাবিত পুনঃসংহতকরণের শর্তগুলোর সঙ্গে নিজেকে পরিচিত করা উচিত এবং সেখানে থাকার বিষয়ে "একটি স্বাধীন এবং ব্যক্তিগত সিদ্ধান্ত" নেওয়া উচিত।

বিচ্ছিন্নতাবাদী নেতা সামভেল শাখরামণ্যন বলেন, "আজারবাইজানের সঙ্গে যে চুক্তি হয়েছে, তাতে যারা দেশ ছাড়তে চান তাদের জন্য 'অবাধ, স্বেচ্ছাসেবী ও নির্বিঘ্নে যাতায়াত' নিশ্চিত করা হবে। এই অঞ্চলের আর্মেনিয়ান নাম আর্টসাখের জনগণের শারীরিক নিরাপত্তা ও গুরুত্বপূর্ণ স্বার্থ নিশ্চিত করার অগ্রাধিকারের ভিত্তিতে রাষ্ট্রটি ভেঙে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।"

প্রসঙ্গত, আর্মেনিয়া ও আজারবাইজান নাগোর্নো-কারাবাখ নিয়ে দুটি যুদ্ধে লিপ্ত হয়েছে, যেখানে হাজার হাজার মানুষ নিহত হয়েছে।