এ কি কাণ্ড! ৭৩ মামলার শুনানি আজই

পঞ্চায়েত ভোটের দিন ঘোষণা থেকে এত দিন পর্যন্ত মামলার সংখ্যা অনায়াসে শতাধিক পার করে দিয়েছে। তবে এক দিনে ৭৩টি মামলা! পঞ্চায়েতের ৭৩টি মামলা শুনানির তালিকায় রয়েছে এর আগে এমনটা কখনও দেখা যায়নি।

New Update
kolkata high court

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: পঞ্চায়েত ভোট সংক্রান্ত বিষয়ে মামলার পাহাড় নিয়ে একাধিক বার অসন্তোষ প্রকাশ করেছে কলকাতা হাইকোর্ট। কিন্তু দিন দিন পঞ্চায়েত সংক্রান্ত মামলার সংখ্যা মোটেও কমেনি, উল্টে বেড়েই চলেছে। হাইকোর্টের সোমবারের শুনানির তালিকা রয়েছে কমপক্ষে ৭৩টি পঞ্চায়েত ভোট সংক্রান্ত মামলা। এর মধ্যে অনেক জনস্বার্থ মামলাও রয়েছে। তালিকার বাইরেও কয়েকটি মামলা শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আইনজীবীদের একাংশের ধারণা, পঞ্চায়েত ভোটের দিন ঘোষণা থেকে এত দিন পর্যন্ত মামলার সংখ্যা অনায়াসে শতাধিক পার করে দিয়েছে। তবে এক দিনে পঞ্চায়েতের ৭৩টি মামলা শুনানির তালিকায় রয়েছে এর আগে দেখা যায়নি।

রাজ্যের পঞ্চায়েত ভোটের জন্য সোমবারের দিনটি হাইকোর্টে গুরুত্বপূর্ণ হতে পারে। ছুটির দিন বাদ দিয়ে উচ্চ আদালতের প্রতি দিন মামলার তালিকা প্রকাশ করা হয়। ওই তালিকা থেকেই নির্ধারিত হয় কোন মামলা কখন শুনানি হতে পারে। হাইকোর্টের সোমবারের তালিকা বলছে, পঞ্চায়েত ভোটের অন্তত ৭৩টি মামলা শুনানির তালিকায় রয়েছে।  

প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে রয়েছে প্রায় ২৬টি জনস্বার্থ মামলা। সকাল সাড়ে ১০টা থেকে প্রধান বিচারপতির এজলাসে এই মামলাগুলির শুনানি শুরু হয়েছে। শুরুতেই রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী-সহ কয়েক জনের করা পঞ্চায়েত ভোটে হিংসা, অশান্তি, কারচুপির অভিযোগ সংক্রান্ত মামলাগুলির শুনানি রয়েছে।

গত শুনানিতে এই মামলাতেই হাইকোর্ট জানিয়েছিল, আদালতের নির্দেশের উপরেই জয়ী প্রার্থীদের ভবিষ্যৎ নির্ভর করবে। সেই মতো রাজ্য নির্বাচন কমিশন জয়ীদের উদ্দেশে বিজ্ঞপ্তিও জারি করে। এছাড়া সোমবার পঞ্চায়েত ভোটে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের মামলাটিরও শুনানি রয়েছে। এই মামলাটি করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। এছাড়া ভোটের শংসাপত্র দেওয়া হয়নি – এমন সব অভিযোগের একাধিক মামলার শুনানি রয়েছে। ওই দিন শুনানির তালিকায় রয়েছে রাজ্যে আরও এক মাস কেন্দ্রীয় বাহিনীর আবেদনও।

প্রধান বিচারপতির এজলাস ছাড়া বিচারপতি অমৃতা সিনহার একক বেঞ্চে প্রায় ২৮টি মামলা চলছে। এর মধ্যে গণনা কেন্দ্রের বাইরে ব্যালট পেপার উদ্ধার হওয়া, ভুয়ো ব্যালট, ভোট বাতিল, ছাপ্পা ভোট, জয়ী প্রার্থী কে, তা নিয়ে বিতর্ক, ভোটের শংসাপত্র সহ মামলাগুলি শুনানির তালিকায় রয়েছে।

এছাড়া বিচারপতি সিনহার নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে তিনটি মামলার শুনানি রয়েছে। এছাড়া বিচারপতি জয় সেনগুপ্তের এজলাসে রয়েছে এই পঞ্চায়েত সংক্রান্তই ১৬টি মামলা।