ভয়াবহ যুদ্ধ, দেশে ফিরল ১৩ জন শিশু!

অব্যাহত রাশিয়া ইউক্রেন যুদ্ধ।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
dew

নিজস্ব সংবাদদাতাঃ ইউক্রেনের শিশুদের দেশে ফিরিয়ে আনতে কাজ করা বেসরকারি সংস্থা সেভ ইউক্রেন জানিয়েছে, "আজ সেভ ইউক্রেন ১১তম উদ্ধার অভিযানের অংশ হিসাবে রাশিয়া অধিকৃত খেরসন, লুহানস্ক এবং জাপোরিঝিয়া অঞ্চল থেকে আরও ১৩ জন শিশুকে ফিরিয়ে দিয়েছে। এখন পর্যন্ত ১১ টি উদ্ধার মিশন সম্পাদন করেছে যার ফলে ১৭৬ শিশুকে ইউক্রেনে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে।"

সেভ ইউক্রেন জানিয়েছে, 'ফেরত আসা শিশুদের মধ্যে ওলেসিয়া নামে এক মেয়ে ছিল, যার মা তাকে পুরো এক বছর ধরে দখলদার কর্তৃপক্ষ এবং তার সহকর্মীদের কাছ থেকে লুকিয়ে রেখেছিল। এবং তাকে রাশিয়ার একটি স্কুলে পড়তে বাধ্য করে। 

সেভ ইউক্রেন আরও জানিয়েছে, "২০২২ সালে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর পলিনা, তারাস এবং মাতভি নামে আরও তিন ভাইবোনের পরিবারে বিভক্তি দেখা দেয়। তাদের তালাকপ্রাপ্ত বাবা-মা যুদ্ধের বিষয়ে বিভিন্ন অবস্থান নিয়েছিলেন। মা ইউক্রেন সম্পর্কে বেদনাদায়কভাবে উদ্বিগ্ন ছিলেন এবং বাবা রাশিয়ানপন্থী হয়ে বসবাস করছিলেন।"

ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয় সম্প্রতি অনুমান করেছে যে কমপক্ষে ২০,০০০ ইউক্রেনীয় শিশুকে জোর করে তাদের বাড়ি থেকে সরিয়ে দেওয়া হয়েছে। ইতিমধ্যে হাজার হাজার মামলা তদন্তাধীন রয়েছে।  রাশিয়া অবৈধ কিছু করার কথা অস্বীকার করেছে এবং বলেছে যে তারা ইউক্রেনের শিশুদের নিরাপদে নিয়ে আসছে।