গণেশ চতুর্থীতে পুজো করুণ ৫ ফুল দিয়ে

দুর্গাপুজোর আগে আগমন ঘটে গণেশের। এবছরে গণেশ চতুর্থীর পুজো করছেন? তাহলে জেনে নিন কোন উপায়ে সন্তুষ্ট করবেন বিনায়ককে। নিবেদন করুন তার পছন্দের ফুল।

author-image
Pallabi Sanyal
New Update
dsd

ফাইল ছবি



নিজস্ব সংবাদদাতা : কোনো দেবতাকে সন্তুষ্ট করতে হলে নিবেদন করুন তার প্রিয় খাবার। পুজো করুন তার প্রিয় ফুল দিয়ে। মিলবে আশীর্বাদ। সামনেই গণেশ চতুর্থী। এই প্রতিবেদনে রইলো গণেশের প্রিয় ফুলের নাম। লাল ও হলুদ রং গণেশের পছন্দের। সেভাবেই জবা , জুঁই, গাঁদা, কলকে , অপরাজিতা ফুলও সিদ্ধিদাতার খুব প্রিয়। এই ৫ ফুলে বিনায়কের পুজো করলে সন্তুষ্ট হবেন তিনি।

্েো্

লাল জবা বা রক্তজবা গণেশের প্রিয় ফুল। মঙ্গল ও চন্দ্রের প্রতীক হল এই লাল জবা। এছাড়াও সমৃদ্ধি এবং অশুভের প্রতীক হিসেবে দেখানো হয় এই লাল ফুলকে । জবার পাশাপাশি জুঁইয়ের গোড়ের মালাও গণেশের বিশেষ পন্দের। এই জুঁই হল একতার প্রতীক। এছাড়াও অপরাজিতার মালাও পরানো হয় গণেশকে। আর বলা হয় অবিবাহিত মেয়েরা যদি প্রতিদিন নীল ফুলে গণেশের পুজো করেন তাহলে তাঁদের তাড়াতাড়ি বিবাহ হয়। গাঁদা ফুলও গণেশের প্রিয়।গাঁদা হল সুস্বাস্থ্যের প্রতীক।হলুদ ফল এবং কলকে ফুলও কিন্তু গণেশেরখুব প্রিয়। হলুদ যেহেতু গণেশের প্রিয় রং তাই হলুদ রঙের ধুতি পরানো হয় গণেশকে।