ইরফানপুত্র বাবিলের অভিনয়ে মুগ্ধ দর্শক

বাবাকে হারানোর শোকের মাঝেই প্রোডাকশন হাউসে অডিশন দেন বাবিল আর পেয়ে যান তার প্রথম সিনেমা। শুধু তাই নয়, ' কালা ' সিনেমার পরিচালক অনবিতা দত্ত বাবিলকে সুন্দর এক দেবপুত্রর সঙ্গে তুলনা করেন।

author-image
Adrita
New Update
হ

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ ৩৫ বছর পর সিনেমাটিক জগতে এমনই মায়াবী চাহনি দিয়ে আবির্ভাব ইরফানপুত্র বাবিলের। তার সিরিজ 'দ্য রেলওয়ে ম্যান' ইতোমধ্যে সাড়া জাগিয়েছে সিনেপ্রেমীদের মাঝে। সেইসঙ্গে দুর্দান্ত অভিনয় দিয়ে ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন বাবিল। তবে তুলনাটা যেন বাবা ইরফান খানের সঙ্গেই। হবেই না কেন ? ইরফানের নামের পাশে আছে 'মকবুল', 'লাইফ অব পাই', 'দ্য নেমসেক', 'পান সিং তোমার', 'দ্য লাঞ্চ বক্স' ও 'পিকু'র মতো অসংখ্য সিনেমা। এদিকে বাবিলের সিনেজগত কেবল শুরু। বাবার ছায়ায় বড় হওয়া বাবিল খানের যাত্রাটা কেমন ? কী তার নেপথ্যের গল্প ? ভবিষ্যতে নিজেকে কোথায় দেখছেন বাবিল ?

hiren

অভিনয়জীবনে বাবিলের অনুপ্রেরণা বাবা ইরফান খানই। সাংবাদিকদের দেওয়া এক সাক্ষাৎকারে নিজের অভিনয়ের শুরু নিয়ে তিনি বলেন, ' আমি শুধু কাজ করতে চেয়েছি। বাবার সিনেমা দেখেই অভিনয়ের প্রেমে পড়া। একদিন বাবাকে বলি, আমি অভিনয় করব। বাবা বললেন আগে যেন পড়াশোনা শেষ করি, অভিনয় তিনিই শিখিয়ে দেবেন। কিন্তু পড়া শেষ করে ফিরতে দেরি হয়ে যায়। ' জানা যায় মুম্বাইয়ের ত্রিধা স্কুল থেকে মাধ্যমিকের পাঠ চুকিয়ে লন্ডনে পাড়ি জমান বাবিল। সেখানের ইউনিভার্সিটি অব ওয়েস্ট মিনিস্টার থেকে ফিল্মের ওপর ডিগ্রি নেন তিনি। ইন্ডাস্ট্রিতে আসেন ২০১৭ সালে মুক্তি পাওয়া 'কারিব কারিব সিঙ্গেল'য়ের মাধ্যমে। সিনেমায় একজন ক্যামেরা সহযোগী হিসেবে কাজ করেন তিনি।

ইরফানের মৃত্যুর পর ভেঙে পড়েছিলেন বাবিল, প্রথম অডিশন দিয়েছিলেন বন্ধুর সহায়তায়। সাংবাদিকদের দেওয়া এক সাক্ষাৎকারে বাবিল বলেন, ' বাবার হঠাৎ চলে যাওয়ায় আমি একেবারেই ভেঙে পড়ি। তাই স্ক্রিপ্ট মানে কালা সিনেমার স্ক্রিপ্ট নিয়ে খুব একটা ভাবিনি। আমার ঘনিষ্ঠ এক বন্ধু " কালা " সিনেমার পরিচালক অনবিতা দত্তকে অ্যাসিস্ট করছিল। ' তিনি বলেন, ' সেটে অভিনয় করার সময় বাবার কমতি কখনো মনে হয়নি আমার। কেননা, কে কে মেনন স্যার ছিলেন। আমার যখনই কোনো কিছু দরকার হতো বা মনে হতো যে জানা প্রয়োজন, আমি সঙ্গে সঙ্গেই কে কে স্যারের কাছে চলে যেতাম। তিনিও আমাকে সবসময় সহায়তা করেছেন। '

ইউটিউবে নেটফ্লিক্স ইন্ডিয়ার 'অ্যাক্টর্স রাউন্ড টেবিল উইথ নিতেশ মিশরা' নামের শোতে 'দ্য রেলওয়ে ম্যান' সিরিজের সব অভিনেতাদের ডাকা হয়। সেই আড্ডায় কে কে মেননের সঙ্গে কাজ করার ইচ্ছা জানান বাবিল। 
hiring.jpg