২৯ বছর! ফিরে তাকালেন অনিল কাপুর

দেখতে দেখতে সিনেমা রিলিজের ২৯ বছর! ভাবা যায়। একজন অভিনেতাকে প্রতিষ্ঠিত করতে পারে কেবল দর্শকই। ২৯ বছর পরেও কোনো সিনেমা সমান জনপ্রিয়তা অর্জন করলে তা অভিনেতার অভিনয়ের দক্ষতা।

author-image
Pallabi Sanyal
New Update
113

ফাইল ছবি



নিজস্ব সংবাদদাতা : ২৯ বছর! আবেগে ভাসলেন বলিউড অভিনেতা অনিল কাপুর। ২৯ বছর আগে মুক্তি পেয়েছিল '1942: A Love Story' সিনেমাটি। অনিল কাপুর অভিনীত এই সিনেমায় নায়িকার চরিত্রে দেখা গিয়েছিল মনীষা কৈরালাকে। দেখতে দেখতে সিনেমা রিলিজের পর ২৯ তম বর্ষ এটা। বহু পুরনো সিনেমা হলেও তার জনপ্রিয়তা যে আজও একটুকু কমেনি তা অনিল ভক্তদের পোস্টে রিয়্যাক্ট, কমেন্ট করা দেখেই বোঝা যাচ্ছে। অভিনেতার পাশাপাশি স্পেশাল ফিল করছেন তার ভক্তরাও। ২৯টা বছর কম কথা নয়। এক জন অভিনেতা তখনই অভিনেতা হিসেবে স্বার্থক হন যখন দর্শক তাকে পছন্দ করে। সে দিক থেকে অনিলের জনপ্রিয়তা আকাশ ছোঁয়া। ভক্তদের মনের মণিকোঠায় আজও বিরাজ করেন তিনি। 

Anil Kapoor celebrates 27 years of 1942: A Love Story - India Today

সিনেমার একটি ছবি পোস্ট করে অভিনেতা বিশ্বের সবচেয়ে সুন্দর মানুষটির চরিত্রে অভিনয় করা থেকে শুরু করে 'দ্য নাইট ম্যানেজার'-এ বিশৃঙ্খলা ও যুদ্ধ ছড়িয়ে দেওয়া বিশ্বের সবচেয়ে খারাপ মানুষটির চরিত্রে অভিনয় করার সুযোগের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। ১৯৪০-এর দশকে ভারতের বিপ্লবী আন্দোলনের পটভূমিতে তৈরি সিনেমায় অনিল কাপুর মনীষা কৈরালার বিপরীতে অভিনয় করেছিলেন, অসাধারণ অভিনয় এবং মন্ত্রমুগ্ধকর রসায়ন ছিল এই জুটির যা এই সিনেমাকে অবিস্মরণীয় ক্লাসিক রোমান্টিক নাটকে পরিণত করে চলেছে আজও।সিনেমায় ড্যানি ডেনজংপা, প্রাণ এবং আশিস বিদ্যার্থীর মত প্রতিভাবান অভিনেতাদেরও দেখা গেছে। সিনেমার কালজয়ী গান, যেমন 'কুছ না কাহো' এবং 'রিম ঝিম', এখনও শ্রোতাদের আকর্ষণ করে। এর পাশাপাশি অনিল কাপুর ‘দ্য নাইট ম্যানেজার’-এর সাফল্যও উপভোগ করছেন, যেখানে তিনি একটি নেতিবাচক চরিত্রে অভিনয় করেছেন। সম্প্রতি মুক্তি পেয়েছে এর দ্বিতীয় সিজন। 'দ্য নাইট ম্যানেজার' হল একই নামের জন লে ক্যারের উপন্যাস অবলম্বনে প্রশংসিত ব্রিটিশ টেলিভিশন নাটকের হিন্দি রিমেক। হিন্দি অভিযোজন প্রযোজনা ও পরিচালনা করেছেন সন্দীপ মোদি।