দুর্গাপুজো, বাঙালির আবেগ! একনজরে দেখে নিন লন্ডনের সেরা ৫ টি দুর্গাপুজো

বাংলা পেরিয়ে বিদেশেও দেবী দুর্গার আরাধনায় মেতে ওঠেন প্রবাসী বাঙালিরা।

New Update
ক,

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ দুর্গাপুজো যুক্তরাজ্যে বহু বাঙালি সম্প্রদায়, সমিতি এবং কর্তৃপক্ষ কর্তৃক উদযাপিত সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎসবগুলোর মধ্যে একটি। দীর্ঘদিন ধরে দুর্গাপুজো অন্যান্য দেশেও জনপ্রিয় হয়ে উঠেছে। যুক্তরাজ্যে, বেশ কয়েকটি বড় আকারের উদযাপন প্রতি বছর হাজার হাজার ভক্তকে আকর্ষণ করে। দুর্গাপুজোর পাশাপাশি, এই ইভেন্টগুলোর মধ্যে রয়েছে সংগীত পরিবেশনা, খাবারের স্টল এবং ঐতিহ্যবাহী ভারতীয় নৃত্য ও সংগীত প্রদর্শনকারী সাংস্কৃতিক অনুষ্ঠান। দুর্গাপুজো বিশ্বব্যাপী বিখ্যাত, বিশেষত পশ্চিমবঙ্গ, মুম্বাই, কলকাতা, ব্যাঙ্গালোর, ওড়িশা, দিল্লি, পুনে ইত্যাদি। এমনকি নিউ ইয়র্ক, জাপান, অস্ট্রেলিয়া, নিউ জার্সি ও সুইজারল্যান্ডের মতো বিদেশেও। লন্ডন ও বাংলাদেশে দুর্গাপুজোর জমকালো আয়োজন করা হয়। একনজরে লন্ডনের সেরা ৫ টি দুর্গাপোজোর তালিকা- 

১) লন্ডন ক্যামডেন দুর্গাপুজোঃ ক্যামডেন দুর্গাপুজো লন্ডনের বাঙালিদের সবচেয়ে প্রত্যাশিত উৎসব এবং অন্যান্য সম্প্রদায়ও এই পাঁচ দিনের উদযাপনে অংশ নেয়। এই কমিটি উৎসবের সময় পশ্চিমবঙ্গের ঐতিহ্যকে তুলে ধরে বিভিন্ন সাংস্কৃতিক ক্রিয়াকলাপ প্রদর্শন করে। পুজো কমিটি প্রতিটি ঐতিহ্যের সাথে পুজো সম্পাদন করে এবং ভক্তদের মধ্যে প্রতিদিন ভোগ বিতরণ করা হয়। 

,মন

২) যুক্তরাজ্যে পঞ্চমুখী দুর্গাপুজোঃ পঞ্চমুখী ২০০৬ সালে লন্ডনে প্রতিষ্ঠিত হয়েছিল। এই অলাভজনক সংস্থার সদস্যদের লক্ষ্য ভারতের শিল্প, সংস্কৃতি এবং ঐতিহ্য প্রদর্শন করা। এই বছর সংগঠনটি তাদের ১৭তম দুর্গাপুজো উদযাপন করবে, যেখানে বাংলার বিভিন্ন শিল্পকর্ম প্রদর্শিত হবে।

ক,ন

৩) লন্ডনে উইম্বলডন কালচারাল এসোসিয়েশন দুর্গাপুজোঃ লন্ডনের উইম্বলডন কালচারাল অ্যাসোসিয়েশন ২০০৭ সাল থেকে দুর্গাপুজোর আয়োজন করে আসছে। প্রতি বছর লন্ডন ও দেশের বাইরে থেকে হাজার হাজার মানুষ এখানে বেড়াতে আসেন। সমস্ত সংস্কৃতি এবং ঐতিহ্য অনুসরণ করে পুজো করা হয়। আরতি, অঞ্জলি এবং প্রসাদের বিতরণ উল্লেখযোগ্য বৈশিষ্ট্য। এখানকার পুজো একটি বড় সাফল্য। 

ম,ম্ন

৪) সনাতন বেঙ্গলি এসোসিয়েশনঃ সনাতন বাঙালি সমিতি হিন্দুদের সমৃদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্য বজায় রাখতে চায়। অল্প কিছু তরুণ ও পেশাদার হিন্দু এই অলাভজনক সংস্থাটি পরিচালনা করছেন। দুর্গাপুজো ছাড়াও তারা কালী পুজো, সরস্বতী পুজো এবং অন্যান্য বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান পালন করে। ভারতীয় হাইকমিশনার এবং লন্ডনের মেয়র এই পূজাকে সমর্থন করেন।

,

৫) উৎসব - লন্ডন বেঙ্গলি এসোসিয়েশন দুর্গাপুজোঃ লন্ডনের এই অলাভজনক সংস্থাটি বাংলার সংস্কৃতিকে তুলে ধরেছে। তারা বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বাঙালি সংস্কৃতির প্রচার করে। ব্রমলির হেইস লেন, বিআর ২, ৯ইএফ, জিবি-তে পুজো অনুষ্ঠিত হয়। এখানকার সদস্যরা সঙ্গীত ও নৃত্য পরিবেশনায় অংশ নেন। তারা সরস্বতী পুজোর মতো অন্যান্য অনুষ্ঠানও উদযাপন করে। 

,মন