হোলিতে রঙ নিয়ে খেললেই হবে, পেটপুজোর কথা ভেবেছেন কি?

অবশ্যই মাথায় রাখুন, যেহেতু দোলের দিন, তাই খাবারেও থাকবে রঙের ছোঁয়া।

New Update
Holi-Lede-Table-ezgif.com-webp-to-jpg-converter (1).jpg

File Picture

নিজস্ব সংবাদদাতা: বসন্ত মানেই দোল উৎসব, রঙের বাহার। আর সেখানে খাওয়া-দাওয়া থাকবে না, তা কি হয়! তাই আগেভাগেই প্ল্যান করে নিন দোলের কম্বো ডিশ। অবশ্যই মাথায় রাখুন, যেহেতু দোলের দিন, তাই খাবারেও থাকবে রঙের ছোঁয়া।

বাসন্তী পোলাও

উপকরণ - চাল, কাজু বাদাম, কিসমিস, দারুচিনি, এঁলাচ, লবঙ্গ, তেজপাতা, গুড়ো গরম মশলা, হলুদ গুড়ো, আদা, চিনি, ঘি ও সাদা তেল।

প্রণালী - পরিমাণ মতো চাল নিয়ে ভালো করে ধুয়ে জল ঝড়িয়ে নিন। তারপর ঘি আর হলুদ দিয়ে চালটাকে ভাল করে মেখে রাখুন আধ ঘণ্টা। কড়াইতে ঘি দিয়ে কাজু আর কিসমিস হালকা করে ভেজে নিন। ভাজা কিসমিস আর কাজু তুলে একপাশে সরিয়ে রাখুন। পাত্রে আরও একটু সাদা তেল দিয়ে তাতে তেজপাতা, লবঙ্গ, এলাচ আর দারুচিনি দিয়ে ভালো করে ভেজে নিন। এরপর সঙ্গে মেশান আদা বাটা। তারপর চাল দিয়ে ভাল করে মিশিয়ে নিন।

চাল একটু ভাজা ভাজা হয়ে এলে জল মেশান। এখানে বলে রাখা ভালো পোলাও-এর ক্ষেত্রে জলের পরিমাণটাই আসল। তাই জলের ক্ষেত্রে অবশ্যই মানুন রেশিও। যত কাপ চাল নিয়েছেন ঠিক তার ডাবল কাপ জল মেশাতে হবে। আর একই সাথে আন্দাজমতো নুন আর চিনি মেশাতে হবে। ভাজা কাজু আর কিসমিসগুলোও একই সাথে দিয়ে দিন। জল শুকিয়ে আসার পর চাল ভাল সিদ্ধ হয়েছে কিনা দেখে নিন। এবার নুন-চিনি চেখে ঘি আর গরম মশলা গুড়ো মিশিয়ে নিন। তাহলেই রেডি বাসন্তী পোলাও।

basanti polao.jpg

মটন রোগান জোশ

উপকরণ - মটন ১ কেজি, সরষের তেল আন্দাজমতো, তেজপাতা ১টা, ছোট এঁলাচ ৪-৫টা, বড় এঁলাচ ২টো, লবঙ্গ ৭-৮টা, গোটা দারুচিনি টুকরো ২টো মতো, আদা-রসুন বাটা ২ চা-চামচ, রতনজোত ৪-৫টা, দই ২০০ গ্রাম, ঘি ২০০ গ্রাম, ধনে গুড়ো ২ চা-চামচ, জিরে গুড়ো ২ চা-চামচ, আদা গুড়ো ২ চা-চামচ, কাশ্মীরি লঙ্কা গুড়ো ৩ চা-চামচ, হিং গুড়ো ২ চা-চামচ, গরম মশলা।

প্রণালী - প্রথমেই মাংসের সঙ্গে ১০০ গ্রাম টক দই, ১ চা-চামচ গরম মশলা ও আধ চা-চামচ নুন মিশিয়ে ৫ ঘণ্টা রেখে দিন। আলাদা পাত্রে বাকি ১০০ গ্রাম দইয়ের সঙ্গে প্রতিটা গুঁড়ো তথা ধনে-জিরে-আদা-লঙ্কা মিশিয়ে নিন। সঙ্গে মেশান হিং-ও। প্রেশার কুকারে সরষের তেল গরম করে তাতে তেজপাতা, ছোট এঁলাচ, বড় এঁলাচ, লবঙ্গ, দারুচিনি ফেলে নাড়তে থাকুন। ভাজা ভাজা হয়ে এলে ম‌্যারিনেট করা মাংস ঢেলে দিন। ততক্ষণ কষাণ যতক্ষণ না দই থেকে জল বেরিয়ে এসে শুকনো শুকনো হয়ে আসছে। হয়ে এলে বাকি দইয়ের মিশ্রণটুকু ঢেলে নাড়তে থাকুন। দুটো বিষয় ভাল করে মিশে গেলে প্রেশার কুকার আটকে বেশি আঁচে চার থেকে পাঁচটা মতো সিটি দিতে হবে। এরপর গ‌্যাস কম আঁচ করে আরও একটি সিটি পড়তে ছেড়ে দিন। মাংস নরম হয়ে এলে একটি পাত্রে ঘি গরম করে তাতে রতনজোত ফেলে রং বদলানোর জন‌্য অপেক্ষা করতে হবে। ঘি মোটামুটি মরচে লাল রঙা হয়ে এলে ইতিমধ্যেই তৈরি হওয়া মাংসের সঙ্গে মিশিয়ে নিন। এরপর ভালো করে নুন-মিষ্টির স্বাদ দেখে গ্যাস বন্ধ করে দিন। তাহলেই তৈরি হয়ে যাবে মটন রোগান জোশ।  

 Mutton-Rogan-Josh-2-3.jpg