জানেন কীভাবে শুরু হয়েছিল রঙের উৎসব হোলি ?

রঙের উৎসব হোলি।

author-image
Adrita
আপডেট করা হয়েছে
New Update
দফ

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ সারা দেশ জুড়ে মহা ধুমধামের সাথে পালন করা হয়ে থাকে দোল পূর্ণিমা বা হোলি। বসন্তকালের এই উৎসবের জন্য আমরা সারা বছর অপেক্ষা করে থাকি। দেশ জুড়ে আবির খেলায় মেতে ওঠেন সকলে।

Holi 2022: আবির ও রঙ তো খেলেন, কিন্তু দোল ও হোলি একই দিনে পালিত হয় না!  রয়েছে বিস্তর ফারাক - Bengali News | All know about holi and dol 2022 - TV9  Bangla News

বসন্তের প্রেমের মরশুমে রঙে আরও রঙিন হয়ে ওঠে মনপ্রাণ। বহু বছর ধরে এই হোলি বা বসন্ত উৎসব দেশের নানা জায়গায় নানা ভাবে পালন করা হয়ে থাকে। তবে সব উৎসবেরই এক সূচনা হয়ে থাকে, তাই জানেন কি এই হোলি বা দোল উৎসবের সূচনা কীভাবে হয়েছিল ? আসুন জেনে নিই। 

স্বয়ং শ্রীকৃষ্ণ হোলি খেলে রঙিন হতেন এখানে, চাক্ষুস করুন ব্রজভূমির রঙ্গোৎসব  | Holi Festival in Mathura and Vrindavan

হোলি বা রঙের উৎসব বলতেই সবার আগে মনে আসে ভগবান রাধাকৃষ্ণের কথা। আমরা রাধাকৃষ্ণের বৃন্দাবনের হোলি খেলার কথা শুনেছি। তবে আসল ঘটনার কথা আমরা জানি না হয়তো অনেকেই। তাই আসুন আগে জেনে নিই। 

Pin by Sweet Lord Krishna on Krishna Arts | Holi images, Radha krishna  images, Holi special

পুরাণ অনুসারে জানা যায় যে, মা যশোদার সাহায্যে শ্রীকৃষ্ণ রাধারানীকে নিজের রঙে এঁকেছিলেন। এক কিংবদন্তি অনুসারে জানা যায় যে, শ্রীকৃষ্ণ সর্বদা তার মাকে তার কালো বর্ণ নিয়ে প্রশ্ন করতেন। একদিন মা যশোমতি তাকে পরামর্শ দিলেন যে, তিনি যদি রাধার মুখে রঙ লাগান তাহলে রাধার গায়ের রঙও কানহার মতো হয়ে যাবে। এই পরামর্শ শুনে ভগবান শ্রীকৃষ্ণ রাধার গায়ে রঙ লাগানোর প্রস্তুতি শুরু করলেন।

Story behind of Holi Celebration of Radha Krishna in Vrindaban

শ্রীকৃষ্ণ যশোদা মায়ের এই পরামর্শটিকে খুব পছন্দ করেছিলেন এবং তার গোয়াল বন্ধুদের সাথে মিলে কিছু অনন্য রঙ তৈরি করেছিলেন। যাতে তিনি রাধা রানীকে সেই বিশেষ রঙে রাঙাতে চেয়েছিলেন। রাধারানীকে রঙ দিতে ব্রজে পৌঁছে গিয়েছিলেন তিনি।

প্রাণের সঙ্গে হোলি খেলা – News18 বাংলা

জানা যায় যে, শ্রীকৃষ্ণ তাঁর বন্ধুদের সাথে রাধা এবং তাঁর সখীদেরও পুরোদমে রঙ মাখান। ব্রজের লোকেরা তাঁর দুষ্টুমিও খুব পছন্দ করেছিল এবং তখন থেকেই রঙের হোলি উৎসবের সূচনা শুরু হয়েছিল বলে বিশ্বাস করা হয়। তাই আজও একই উত্‍সাহে এত বছর পরেও হোলি বা দোল উৎসব পালিত হয় সারা দেশ জুড়ে। 

Dolphin Art Radha Krishna Playing Holi Painting with Synthetic Frame  Digital Reprint (14 x 20-inch) : Amazon.in: Home & Kitchen