অবমাননা! কেন্দ্রের ভূমিকায় চূড়ান্ত অসন্তুষ্ট আদালত

আদালতের নির্দেশ কেন মানা হল না তা নিয়ে বিচারপতি রাজাশেখর মান্থার প্রশ্নের মুখে পড়ল কেন্দ্র। সোমবার বিজেপি নেতার খুনের মামলার শুনানিতে বিচারপতি বলেন, নিহত বিজেপির বুথ সভাপতির পরিবার ও প্রতিবেশীর পরিবারকে কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল গত ৩ মে।

author-image
Pallabi Sanyal
New Update
KOLKATA HC

কলকাতা হাইকোর্ট

নিজস্ব সংবাদদাতা : ময়নায় নিহত বিজেপির বুথ সভাপতি বিজয় কৃষ্ণ ভুঁইয়ার মৃত্যুতে সিবিআই তদন্তের দাবিতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছে পরিবার। এদিকে, আদালতের নির্দেশে কেন্দ্রের নিরাপত্তার ব্যবস্থা করার কথা। কিন্তু তা না হওয়ায় চূড়ান্ত অসন্তুষ্ট আদালত। আদালতের নির্দেশ কেন মানা হল না তা নিয়ে বিচারপতি রাজাশেখর মান্থার প্রশ্নের মুখে পড়ল কেন্দ্র। সোমবার মামলার শুনানিতে বিচারপতি বলেন,  নিহত বিজেপির বুথ সভাপতির পরিবার ও প্রতিবেশীর পরিবারকে কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল গত ৩ মে। রাজ্য তার দেওয়া নিরাপত্তা প্রত্যাহার করে নিয়েছে।কেন্দ্রের নিরাপত্তা কোথায়?কেন্দ্রীয় সরকার কি আইনের ঊর্ধ্বে? প্রশ্ন তোলেন বিচারপতি মান্থা। কড়া সুরে বলেন, প্রয়োজনে স্বরাষ্ট্রমন্ত্রকের সচিবকে তলব করা হবে। 

আদালতের নির্দেশ উপেক্ষা করার অর্থ হল আদালত অবমাননা। তবে কী দায়ের হবে মামলা? এ বিষয়ে বিচারপতি বলেন,কেন্দ্রের থেকে এই গা ছাড়া মনোভাব মোটেই আশা করা যায় না। যা করেছেন এখনও অবধি, তা কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনার জন্য যথেষ্ট।