এনসিএসসি-র চেয়ারম্যান আসার দিনই বদলি জেল সুপার!

সোমবার যখন কমিশনের ভাইস চেয়ারম্যানের আসার কথা, ঠিক সেই দিনই জেল সুপারকে বদলি করে নতুন জেল সুপারকে দায়িত্ব দেওয়া হল কেন, এই নিয়ে প্রশ্ন তুললেন অরুণ হালদার। নতুন জেল সুপার আসার ফলে সঠিকভাবে কোনো তথ্য প্রকাশ করতে পারেননি কমিশনের কাছে।

author-image
Pallabi Sanyal
New Update
ন্যাশনাল কমিশন ফর এসসি

ন্যাশনাল কমিশন ফর এসসি

নিজস্ব প্রতিনিধি, পশ্চিম মেদিনীপুর : মেদিনীপুরের কেন্দ্রীয় সংশোধনাগারে বন্দিদের হাল হকিকত খতিয়ে দেখতে এসে রাজ্য সরকার ও জেলা প্রশাসনের বিরুদ্ধে একাধিক বিষয়ে ক্ষোভ উগড়ে দিলেন ন্যাশনাল কমিশন ফর এসসি'র ভাইস চেয়ারম্যান অরুণ হালদার। 

একাধিক অভিযোগ নিয়ে জেলের কয়েদিদের সাথে দেখা করতে এসেছিলেন। কিন্তু বন্দিদের কেউ কোনোরকম অভিযোগ করেননি তার সামনে। সোমবার যখন কমিশনের ভাইস চেয়ারম্যানের আসার কথা, ঠিক সেই দিনই জেল সুপারকে বদলি করে নতুন জেল সুপারকে দায়িত্ব দেওয়া হল কেন, এই নিয়ে প্রশ্ন তুললেন অরুণ হালদার। নতুন জেল সুপার আসার ফলে সঠিকভাবে কোনো তথ্য প্রকাশ করতে পারেননি কমিশনের কাছে। এই বিষয়ে পরবর্তীতে আইজি কারাগারকে রিপোর্ট তলব করতে বলতে পারে কমিশন। কমিশন ভিজিটের সময় জেলাশাসক ও জেলার পুলিশ সুপার উপস্থিত নেই কেন, সেই নিয়েও একরাশ ক্ষোভ উগড়ে দিয়েছেন এসসি কমিশনের ভাইস চেয়ারম্যান অরুণ হালদার। কোথাও প্রোটোকল মানা হচ্ছে না। আগে থেকে জেলা প্রশাসনকে ভিজিটের কথা জানানো হলেও তারা অনুপস্থিত। কমিশন অন্যান্য রাজনৈতিক দল বা জনপ্রতিনিধিদের মতো নয়। পশ্চিমবঙ্গের স্বাস্থ্য সচিবের বিরুদ্ধে অ্যারেস্ট ওয়ারেন্ট আনতে চলেছে কমিশন। বনগাঁ লোকসভায় স্বজল বিশ্বাস নামের এক প্রার্থী নির্দলীয় ভাবে লোকসভা নির্বাচনে লড়াই করেছেন। তিনি পেশাগত ভাবে একজন ডাক্তার। ভোটে দাঁড়ানোর পর তিনি স্বেচ্ছায় চাকরি ছাড়তে চেয়েছিলেন। তবে তার আবেদন গ্রহণও করা হয়নি। আবার তাকে চাকরিও করতে দেওয়া হয়নি। এই ব্যাপারে স্বাস্থ্য সচিবকে এর আগে সমন পাঠিয়েছিল এসসি কমিশন। তবে সেই সমনের গ্রাহ্য করেননি স্বাস্থ্য সচিব। তাই এবার একজন সিনিয়র আইএএস অফিসারের বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করবে কমিশন।