ভোট বড় বালাই ! যুগ্ম প্রচারে তৃণমূল এবং বিজেপি প্রার্থী

ধর্মীয় অনুষ্ঠানকে ভোট প্রচারের কাজে ব্যবহার করলেন তৃণমূল এবং বিজেপির দুই প্রার্থী।

author-image
Adrita
New Update
স

নিজস্ব সংবাদদাতা, ঝাড়গ্রামঃ ভোট বড় বালাই। তাই আদিবাসীদের ধর্মীয় অনুষ্ঠানকে ভোট প্রচারের কাজে ব্যবহার করলেন তৃণমূল এবং বিজেপির দুই প্রার্থী। অনুষ্ঠানে সবার সাথে মেতে উঠলেন দুই প্রার্থীই। তবে এখানে সৌজন্যতার বদলে একে অপরের থেকে দুরত্ব বজায় রাখাই শ্রেয় মনে করলেন তারা। তবে একই জায়গায় একসাথে উপস্থিত থাকলেও, নিজেরা আলাদা আলাদা ভাবেই অনুষ্ঠান উদযাপন করলেন। তাদের লক্ষ্য একটাই যে আদিবাসী সম্প্রদায়ের মানুষদের কাছ থেকে ভোট পাওয়া।

তৃণমূল প্রার্থী কালিপদ সোরেন দাবি করেন যে, তিনি ' আদিবাসী সংস্কৃতির উপর লেখালেখি করেই একাধিক পুরষ্কার পেয়েছেন। তাই এটা তার জীবনের একটা অঙ্গ। আদিবাসী সংস্কৃতিকে সকলের সামনে তুলে ধরতে বরাবরই এই ধরনের সামাজিক অনুষ্ঠানে তিনি উপস্থিত থাকেন। এই অনুষ্ঠানে তাদের সর্বোচ্চ পুজোতে তিনি প্রতি বছরই উপস্থিত থাকেন, তাই চলতি বছরেও তিনি এই অনুষ্ঠানে এসে উপস্থিত হয়েছেন। 'অপর দিকে বিজেপি প্রার্থী প্রণত টুডু জানান যে, ' আদিবাসী সংস্কৃতির সাথে যুক্ত হতে এবং পুজো দিতে তিনি উপস্থিত হয়েছেন এই অনুষ্ঠানে। ' তবে দুই প্রার্থী একে অপরের ছায়া মাড়াননি। 

প্রসঙ্গত উল্লেখ্য যে, আাদিবাসী সংস্কৃতিতে প্রকৃতি পুজোই মূল পুজো। বছরের প্রথম ফুল এবং ফল আগে দেবতাকে উৎসর্গ করা হয়। তারপর তা ব্যবহারের যোগ্য হয়। 'মাঃ মড়ে' নামক এই পুজো আদিবাসী সম্প্রদায়ের এক অন্যতম পুজো। মহা ধুমধাম করে প্রতিটি আদিবাসী পাড়া গ্রামে এই পুজোর উদযাপন করে। প্রতি বছরের মত ঝাড়গ্রাম শহরে রবীন্দ্র পার্কে আজ এই পুজোর আয়োজন করা হয়েছিল। নাচ, গান, বলি এবং পুজোর পাশাপাশি দুই দলের কর্মীদের ভোট প্রচারও এবার পুজোর অঙ্গ হয়ে উঠেছে।  

Add 1