ভারতের প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠান কোথায় অবস্থিত?

author-image
Harmeet
New Update
ভারতের প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠান কোথায় অবস্থিত?

নিজস্ব সংবাদদাতাঃ পশ্চিমবঙ্গ শিক্ষাগত সংস্কারের কেন্দ্র এবং একটি বৌদ্ধিক কেন্দ্র হওয়ায় রাজ্যের প্রাচীনতম কলেজ ও বিশ্ববিদ্যালয় রয়েছে। উদাহরণস্বরূপ, পশ্চিমবঙ্গের সাম্পোর বিশ্ববিদ্যালয় ভারতের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় প্রথম স্থানে রয়েছে। ২০২ বছরের পুরনো এই প্রতিষ্ঠানটি প্রথম দেশের একটি বিশ্ববিদ্যালয়ের মর্যাদা পেয়েছিল।











ভারতের দ্বিতীয় প্রাচীনতম বিশ্ববিদ্যালয়টিও পশ্চিমবঙ্গ রাজ্যের অন্তর্গত। কলকাতা বিশ্ববিদ্যালয় ভারতের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে যা বেশ কয়েকটি শিক্ষাগত দৈত্যের কাছ থেকে স্বীকৃতি অর্জন করেছে এবং ইউজিসি, এনএএসি ইত্যাদির সাথে যুক্ত। কলকাতা বিশ্ববিদ্যালয়ে সুভাষ চন্দ্র বসু, স্বামী বিবেকানন্দ, সুভাষচন্দ্র চট্টোপাধ্যায়, জগদীশচন্দ্র বসু সহ উল্লেখযোগ্য প্রাক্তন ছাত্রদের একটি তালিকা রয়েছে। নোবেল পুরস্কার বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন নিজে বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন।



ভারতের প্রথম ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) পশ্চিমবঙ্গের খড়গপুরেও প্রতিষ্ঠিত হয়েছিল। আইআইটি কেবল ভারতেই নয়, সারা বিশ্বে বিজ্ঞান ও প্রযুক্তির প্রসারে অগ্রণী প্রতিষ্ঠান হিসাবে পরিচিত।