কীভাবে প্রাচীন মিশরে বানানো হত মমি?

author-image
Harmeet
আপডেট করা হয়েছে
New Update
কীভাবে প্রাচীন মিশরে বানানো হত মমি?

নিজস্ব সংবাদদাতাঃ প্রাচীনতম মিশরীয়রা তাদের মৃতদের মরুভূমির অগভীর গর্তে কবর দিয়েছিল। গরম, শুকনো বালি দ্রুত মৃতদেহ থেকে আর্দ্রতা সরিয়ে একটি প্রাকৃতিক মমি তৈরি করে। তবে মিশরীয়রা আবিষ্কার করে যে, যদি দেহটি প্রথমে একটি কফিনে রাখা হয়, তাহলে তা সংরক্ষণ করা হবে না।



মৃতদেহটি সংরক্ষণ নিশ্চিত করার জন্য প্রাচীন মিশরীয়রা তাদের মমি উৎপাদনের জন্য মমিকরণ নামে একটি প্রক্রিয়া ব্যবহার করতে শুরু করে। এর সাথে দেহটি এমবামিং এবং তারপরে এটি লিনেনের পাতলা স্ট্রিপগুলিতে মোড়ানো জড়িত ছিল।

কীভাবে প্রাচীন মিশরে বানানো হত মমি?

১। প্রথমে শরীর ধুয়ে ফেলা হত 



২। তারপর পেটের বাম দিকে কেটে অভ্যন্তরীণ অঙ্গগুলি - অন্ত্র, যকৃত, ফুসফুস, পেট, অপসারণ করা হত। প্রাচীন মিশরীয়রা যে হৃদয়কে আবেগ ও বুদ্ধিমত্তার কেন্দ্র বলে মনে করত, পরবর্তী জীবনে ব্যবহারের জন্য দেহে রেখে দেওয়া হত।



৩। নাক দিয়ে মস্তিষ্ক অপসারণ করার জন্য একটি হুকড যন্ত্র ব্যবহার করা হত। মস্তিষ্ককে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়নি এবং ফেলে দেওয়া হত।



Excerebration - Wikipedia







৪। শরীর এবং অভ্যন্তরীণ অঙ্গ গুলি সমস্ত আর্দ্রতা অপসারণ করতে চল্লিশ দিন ধরে ন্যাট্রন লবণ দিয়ে প্যাক করা হত।



৫। শুকনো অঙ্গগুলো লিনেনে মুড়ে ক্যানোপিক জারে রাখা হয়েছিল। প্রতিটি জারের ঢাকনা হোরাসের চার ছেলের একজনের প্রতিনিধিত্ব করার জন্য আকৃতির ছিল।











৬। শরীর পরিষ্কার করে শুকনো চামড়া তেল দিয়ে ঘষা হত।



৭।শরীর করাত দিয়ে চিঁড়ে এবং খোলা কাটা মোম দিয়ে সিল করা হত।



৮। দেহটা লিনেনের ব্যান্ডেজে মুড়ে প্রায় ২০ টি স্তর ব্যবহার করা হত এবং এটি ১৫ থেকে ২০ দিন সময় নেওয়া হত এই প্রক্রিয়ায়।



৯। ব্যান্ডেজ উপর  মৃত ব্যক্তির মুখোশ স্থাপন করা হত।



১০। ব্যান্ডেজ করা শরীর একটি কাফন (কাপড়ের একটি বড় চাদর) যা লিনেন পটির সঙ্গে সুরক্ষিত ছিল রাখা হত।



১১। তারপর মৃতদেহ একটি সুসজ্জিত মমি কেস বা কফিনে রাখা হত।











এই প্রক্রিয়ার মাধ্যমে, মমিগুলি তাদের সমাধিতে আন্তঃসংযোগ করা হয়েছিল। প্রত্নতাত্ত্বিকরা প্রাচীন মিশরীয় বসতির অঞ্চলজুড়ে খনন স্থলে তাদের খুঁজে পেতে থাকেন।