১০ মেঃ আন্তর্জাতিক আর্গানিয়া দিবস

author-image
Harmeet
New Update
১০ মেঃ আন্তর্জাতিক আর্গানিয়া দিবস

নিজস্ব সংবাদদাতাঃ জাতিসংঘ ১০মে ২০২২ সালে আর্গানিয়ার দ্বিতীয় আন্তর্জাতিক দিবস পালন করছে। এই দিনটি আরগান গাছকে মানবতার একটি অস্পষ্ট সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে মর্যাদা দেয়। ২০২২ সালে এই দিনটির থিম হল '' দ্য আর্গান ট্রি, স্থিতিস্থাপকতার প্রতীক''। এই থিমের অধীনে পালিত হবে গাছের বাস্তুতন্ত্র, মরক্কোর সংস্কৃতি এবং ঐতিহ্যে আন্তর্জাতিক সচেতনতা বাড়াতে কাজ করবে। আরগান গাছ (আর্গানিয়া স্পিনোসা) দেশের দক্ষিণ-পশ্চিমে মরক্কোর সাব-সাহারান অঞ্চলের একটি স্থানীয় প্রজাতি, যা শুষ্ক এবং আধা-শুষ্ক এলাকায় জন্মায়। এটি একটি বনভূমি বাস্তুতন্ত্রের সংজ্ঞায়িত প্রজাতি। এটি ''আর্গানেরেই'' নামেও পরিচিত, যা স্থানীয় উদ্ভিদে সমৃদ্ধ। এটি জলের ঘাটতি, ক্ষয়ের ঝুঁকি এবং দুর্বল মাটির অধীনে একটি কঠোর পরিবেশের জন্য স্থিতিস্থাপক।





অসাধারন সৌন্দর্যের এই বাস্তুতন্ত্র শুধুমাত্র সংরক্ষণের ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ নয়, গবেষণা এবং আর্থ-সামাজিক উন্নয়নের জন্যও এর বনায়ন, কৃষি, পশুসম্পদ ব্যবহারের কারণে। আরগান গাছের বনভূমি বনজ পণ্য, ফলমূল এবং পশুখাদ্য সরবরাহ করে। পাতা, ফলগুলি ভোজ্য এবং অত্যন্ত প্রশংসনীয়, যেমন আন্ডারগ্রোথ, এবং সমস্ত পশুপালের জন্য একটি অত্যাবশ্যক খাদ্য সংরক্ষণ করে, এমনকি খরার সময়েও। গাছগুলি রান্না এবং গরম করার জন্য জ্বালানী কাঠ হিসাবেও ব্যবহৃত হয়। বিশ্ব-বিখ্যাত আরগান তেল বীজ থেকে আহরণ করা হয় এবং এর একাধিক প্রয়োগ রয়েছে, বিশেষ করে ঐতিহ্যবাহী এবং পরিপূরক ওষুধে এবং রন্ধনসম্পর্কীয় এবং প্রসাধনী শিল্পে।

''ইউনাইটেড নেশনস এডুকেশনাল সায়েন্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশন'' (UNESCO) ১৯৮৮ সালে স্থানীয় উৎপাদন এলাকাকে 'Arganeraie Biosphere Reserve' হিসেবে মনোনীত করে। এছাড়াও, ২০১৪ সালে মানবতার অস্পষ্ট সাংস্কৃতিক ঐতিহ্যের ইউনেস্কো প্রতিনিধি তালিকায় আর্গান গাছ সম্পর্কিত সমস্ত জ্ঞান খোদাই করা হয়েছিল। তাছাড়া, ২০১৮ সালের ডিসেম্বরে, FAO মরক্কোর আইত সোয়াব - আইত মনসুরের এলাকার মধ্যে আর্গান-ভিত্তিক কৃষি-সিলভো-যাজক ব্যবস্থাকে বিশ্বব্যাপী গুরুত্বপূর্ণ কৃষি ঐতিহ্য ব্যবস্থা হিসাবে স্বীকৃতি দিয়েছে। সবশেষে, ২০২১ সালে, জাতিসংঘের সাধারণ পরিষদ ১০ মে আর্গানিয়ার আন্তর্জাতিক দিবস ঘোষণা করে।