বাজার পর্যালোচনা

author-image
Harmeet
আপডেট করা হয়েছে
New Update
বাজার পর্যালোচনা



নিজস্ব সংবাদদাতা: সঞ্চয়ই যথেষ্ট নয়, বিনিয়োগ শুরু করুন। সংরক্ষণ গুরুত্বপূর্ণ। কিন্তু দীর্ঘ মেয়াদে আমাদের আরও কিছু করতে হবে।

ঐতিহাসিকভাবে, এটি অনুভূত হচ্ছে যে ভারতীয়রা খুব তীব্রভাবে সঞ্চয় করে এবং তারা খুব রক্ষণশীল ব্যয়কারী। হয়তো অতীতে এমনটিই ছিল, কিন্তু এখনকার মতো এটি অগত্যা সত্য নয়। আমাদের পিতামাতারা যেভাবে সংরক্ষণ করেছিলেন আমরা তার সুবিধাভোগী কিন্তু ভারতীয়রা আর আগের মতো সংরক্ষণকারী নেই। আমাদের বাবা-মা এত তীব্রভাবে সংরক্ষণ করার বিভিন্ন কারণ রয়েছে।

প্রথমত, তাদের কাছে এত বেশি খরচ করার উপায় ছিল না এবং দ্বিতীয়ত, ক্রেডিট কার্ড এবং বাই নাউ পে লেটারের মতো সহজ-ক্রেডিট এবং সহজ-ঋণের সুবিধা উপলব্ধ ছিল না। জিনিসগুলি এখন বেশ নাটকীয়ভাবে পরিবর্তিত হয়েছে। আজ, আপনি আপনার আশেপাশের দোকানে বা অনলাইন শপিং পোর্টালগুলিতে বিক্রয় এবং ডিসকাউন্ট সহ সবকিছু এবং যেকোনো কিছু কিনতে পারেন যা ক্রয়কে উৎসাহিত করে। আমরা আমাদের বাবা-মাকে তাদের স্কুটার, গাড়ি বা অন্য কোনও বড়-টিকিট আইটেম কেনার আগে বহু বছর অপেক্ষা করতে দেখেছি। আর তাই নয়; আজ আপনি ইচ্ছা করলে টাকা না থাকলেও এই জিনিসগুলি কিনতে পারেন কারণ আপনি সবসময় ঋণ নিতে পারেন। কিন্তু সেই দামি ফোন, গাড়ি, টিভি কেনা বা ইএমআই-তে বাড়ি নেওয়া আসলে আপনার বিনিয়োগকে পিছিয়ে দেয় কারণ আপনি কার্যকরভাবে আপনার ভবিষ্যত সঞ্চয় বা আপনার ভবিষ্যত আয় বন্ধক রাখছেন আজকে বস্তুবাদী জিনিস কেনার জন্য। সুতরাং, লোকেদের আসলে বিনিয়োগ শুরু করতে কিছু সময় লাগে।

এটি একটি বড় সমস্যা। কি ঘটছে এবং এটি আপনার আর্থিক ভবিষ্যতের জন্য কতটা ক্ষতিকর হতে পারে তা প্রত্যেকেরই সত্যিই প্রশংসা করা শুরু করা উচিত। একজনকে প্রথমে সঞ্চয় ও বিনিয়োগ করতে না পারার সমস্যাটি কাটিয়ে উঠতে হবে। কিন্তু একবার আপনি জানবেন যে আপনি সঞ্চয় করা শুরু করেছেন, সেই অর্থ বিনিয়োগ করার সর্বোত্তম সম্ভাব্য উপায় কী তা আপনাকে ভাবতে হবে। আপনি আপনার সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টে অর্থ সঞ্চয় করা শুরু করার পরে, আপনি কি মনে করেন যে আপনি বিনিয়োগ শুরু করার আগে সেই অর্থ কিছু অর্থপূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করতে হবে? একবার আপনি এটি করা শুরু করলে, আপনি কি একটি ফিক্সড ডিপোজিট করবেন বা টাকা ফেরত বীমা পলিসি বা এমন কোনো উপকরণের জন্য যান যা খুব কম ফলনশীল হবে এবং কিছু ঘটেছে বলে খুশি হবেন?

আমাদের কর্মজীবনের প্রাথমিক পর্যায়ে, আমরা কম উপার্জন করি এবং আমাদের প্রচুর প্রয়োজনীয় ব্যয় রয়েছে যা আমাদের উপার্জনের বেশিরভাগই খরচ করে। সুতরাং, আমরা একটি খুব ছোট উদ্বৃত্ত নিয়ে শেষ করি যা এত ছোট দেখায় যে আপনি মনে করেন এটির সাথে অর্থপূর্ণ কিছুই ঘটতে পারে না। তবে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ আপনার অল্প পরিমাণে ঘটতে পারে এমন চক্রবৃদ্ধির যাদুটি বেশ আশ্চর্যজনক হতে পারে। এই বিশ্বাসের বিকাশ করা যে সঞ্চয় এবং বিনিয়োগ একটি অভ্যাসের বিষয় এবং এর সাথে স্কেলের কোন সম্পর্ক নেই, গুরুত্বপূর্ণ। অনেক লোক আছে যারা ভাল আয় করে কিন্তু তারা বিনিয়োগ করে না, এবং এমন অনেক লোক আছে যারা এত ভাল উপার্জন করে না কিন্তু যারা তাদের সঞ্চয় এবং বিনিয়োগের বিষয়ে খুব শৃঙ্খলাবদ্ধ। সুতরাং, এটি মনোভাব এবং অভ্যাসের বিষয় এবং যত তাড়াতাড়ি সম্ভব আপনার সেই অভ্যাসটি তৈরি করা উচিত।

বিনিয়োগের পথে আসা, ইক্যুইটি হল একমাত্র সম্পদ শ্রেণী যা দীর্ঘমেয়াদে মুদ্রাস্ফীতিকে হারায় এবং এইভাবে সম্পদ সৃষ্টির হাতিয়ার হওয়ার সম্ভাবনা রয়েছে। আগে আপনার ইক্যুইটি বিনিয়োগের সাথে খুব পদ্ধতিগত হওয়া সম্ভব ছিল না, আজ এটি সম্ভব। আপনি কম 500 টাকা দিয়ে শুরু করতে পারেন। মানুষের প্রচুর মানসিক ব্লক রয়েছে - বিনিয়োগের জন্য প্রচুর অর্থের প্রয়োজন ইত্যাদি। এখন আর সেরকম নেই। শুরু করা সহজ হয়ে গেছে এবং খুব সাধারণ যানবাহন রয়েছে যা আপনাকে বোর্ডে উঠতে সাহায্য করবে। আজ যদি আপনি বাজারে কখনও বিনিয়োগ না করেন বা আপনি মিউচুয়াল ফান্ড বা অন্য কিছুর মাধ্যমে কখনও বাজার-সংযুক্ত এক্সপোজার না নেন, তাহলে আপনার ইলেকট্রনিক-কেওয়াইসি (ই-কেওয়াইসি) করে শুরু করা সম্ভব। আপনার যদি একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকে তবে আপনাকে কোথাও যেতে হবে না। আপনি যেকোনো মিউচুয়াল ফান্ড কোম্পানির ওয়েবসাইটে যেতে পারেন এবং আপনার ই-কেওয়াইসি করতে পারেন যা আপনাকে শুরু করতে সক্ষম করবে।

এটা বাঞ্ছনীয় যে যে কেউ সঞ্চয় করতে কষ্ট করে তাকে সম্পূর্ণ অভিজ্ঞতা অর্জনের জন্য অল্প পরিমাণ সঞ্চয় করতে হবে। এমনকি এটি মাত্র 500 টাকা হলেও, কীভাবে শুরু করবেন এবং কীভাবে বিনিয়োগ করবেন সে সম্পর্কে সম্পূর্ণ বৃত্তের অভিজ্ঞতা পেতে আপনাকে অবশ্যই আপনার ইক্যুইটি বিনিয়োগের সাথে এগিয়ে যেতে হবে এবং এটি বেশিরভাগ বিনিয়োগকারীদের জন্য একটি দুর্দান্ত সূচনা হবে কারণ একবার আপনি এটি করতে পারবেন। নিজেকে অনেক কিছু গোপন করতে।