ইঞ্জিনিয়ারিং-এর সেমিস্টার পরীক্ষার প্রস্তুতি

author-image
Harmeet
আপডেট করা হয়েছে
New Update
ইঞ্জিনিয়ারিং-এর সেমিস্টার পরীক্ষার প্রস্তুতি

নিজস্ব সংবাদদাতাঃ যারা ইঞ্জিনিয়ারিং-এ ভর্তি হয়েছেন তাদের এই কোর্সে ভালো নম্বর তলার জন্য কিছু টিপস মেনে চলতে হবে। এই টিপসগুলি খুবই চতুরতার সাথে অবলম্বন করলে পরীক্ষায় ভালো নম্বর পাওয়া যাবে। টিপসগুলি হলঃ ১) পরীক্ষার প্রস্তুতির সময় টাইম টেবিল করে নিয়ে পড়লে , পড়ার ক্ষেত্রে তা লাভদায়ক হবে। ২) প্রতিদিন পড়তে বসার আগে একটি রুটিন করে পড়তে হবে। ৩) রুটিন করে পড়ার দরুন এতি পরীক্ষার্থীকে সময়নিষ্ঠ করে তুলবে। ৪) শিক্ষকের ক্লাস মনোযোগ সহকারে 'ফলো' করতে হবে। মনোযোগ সহকারে পাঠ করলে তা পরীক্ষায় সুবিধ হবে। ৫) নিজের তৈরি করা নোট্‌স শিক্ষকদেরকে দিয়ে 'চেক' করিয়ে নিতে হবে। তাতে তারা আপনার ভুলগুলোকে শুধরে দিতে পারবে। ৬) নিজের তৈরি করা নোট থেকে পড়াশোনা করা প্রয়োজন। যাতে নিজের মত করে পরীক্ষায় উত্তর লেখা যায়। ৭) বাকিদের সাথে পরামর্শ করে পরীক্ষার প্রস্তুতি নিতে হবে। অর্থাৎ 'গ্রুপ স্টাডি' করা আবশ্যক। 





৮) বাকি বন্ধুদেরকেও প্রস্তুতিতে সাহায্য করা দরকার। তাতে নিজের পড়া পাঠ্যগুলো আরও ভালো ভাবে আয়ত্ত করতে পারবে। ৯) বিগত বছরের প্রশ্নপত্র থেকে পড়াশোনা করা উচিত। যাতে কোন বিষয়টি বেশি গুরুত্বপূর্ণ এবং কোনটি কম গুরুত্বপূর্ণ তা বোঝা যাবে। ১০) নিজের প্রস্তুতি কতটা ভালো ভাবে হয়েছে তা জানতে বিভিন্ন 'মক টেস্ট' দিতে হবে। ১১) বিভিন্ন রেফারেন্স বই এর সাহায্য ছাড়া, অনলাইনেও 'স্টাডি মেটেরিয়ালস' খুঁজে নিয়ে পড়তে হবে। 





১২) প্রস্তুতির শেষে ভালো ভাবে 'রিভিশন' দিতে হবে। ১৩) রিভিশনের শেষে যেটি কম রিভিশন দেওয়া হয়েছে সেটা পুনরায় রিভিশন দিতে হবে। ১৪) পড়াশোনার পাশাপাশি শরীরেরও যত্ন নিতে হবে। তাই সময় মতো বিশ্রামও জরুরি। ১৫) বিশ্রামের পাশাপাশি সঠিক সুষম খাদ্য গ্রহণও প্রয়োজন। এই সবকটি বিষয় সম্পর্কে 'ওয়াকিবহাল' থাকলে পরীক্ষায় ভালো রেসাল্ট করা সহজ হবে।