নিম্ন রক্তচাপ বা হাইপোটেনশন স্বাভাবিক করার জন্য ৫টি সেরা খাবার

author-image
Harmeet
আপডেট করা হয়েছে
New Update
নিম্ন রক্তচাপ বা হাইপোটেনশন স্বাভাবিক করার জন্য ৫টি সেরা খাবার

নিজস্ব প্রতিনিধি -হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপ একটি সাধারণ ঘটনা।কিছু লোক আছে যারা নিম্ন রক্তচাপের সাথে লড়াই করে - এটি হাইপোটেনশন নামেও পরিচিত।উচ্চ রক্তচাপের মতো,নিম্ন রক্তচাপের রোগীদেরও কোনো উপসর্গ দেখা যায় না।তবুও এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।বিশেষত এই খাবারগুলো খেলে ভাল থাকবে শরীর।



লবণাক্ত খাবার: উচ্চ রক্তচাপের জন্য অতিরিক্ত লবণ গ্রহণের জন্য দায়ী করা হয় তাই হাইপোটেনশনের রোগীরা তাদের লবণ গ্রহণের পরিমাণ সামান্য বাড়িয়ে লাভবান হতে পারে।দিনে দুই গ্রামের বেশি সোডিয়াম নয়।নিম্ন রক্তচাপ রোগীদের উপকার করতে পারে এমন কিছু স্বাস্থ্যকর নোনতা খাবার আচার, জলপাই ইত্যাদি।



কফি: কফিতে থাকা ক্যাফেইন হল একটি উদ্দীপক যা হৃদস্পন্দন এবং রক্তচাপ বাড়াতে সাহায্য করে। এটি হাইপোটেনশনের জন্য একটি স্বল্পমেয়াদী, অস্থায়ী সমাধান তবুও এটি কার্যকর।





জল: ডিহাইড্রেশন রক্তচাপের মাত্রাও হ্রাস করতে পারে কারণ এটি রক্তের পরিমাণ হ্রাস করে। প্রচুর জল পান করুন - এবং অ্যালকোহল গ্রহণ সীমিত করুন।





তুলসী পাতা: ধর্মীয় প্রাসঙ্গিকতা ধারণ করার পাশাপাশি, স্বাস্থ্যের জন্য বিস্ময়কর কাজ করতে পারে।পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা থাকায় তুলসী পাতা উচ্চ রক্তচাপ এবং হাইপোটেনশন রোগীদের জন্য রক্তচাপের মাত্রা স্বাভাবিক রেখে উভয়ের জন্যই ভালো কাজ করতে পারে। আপনাকে যা করতে হবে তা হল দিনে ছয়টি তুলসী পাতা চিবিয়ে খাওয়া এবং রক্তচাপজনিত সমস্যা থেকে বিদায় নেওয়া।



ভিটামিন বি ১২ যুক্ত খাবার: ডিম, লাল মাংস এবং পশুর লিভার হল ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবার যা রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।