প্রেসিডেন্টের পদ ত্যাগ করবেন না বলে জানালেন গোতাবায়া রাজপক্ষ

author-image
Harmeet
আপডেট করা হয়েছে
New Update
প্রেসিডেন্টের পদ ত্যাগ করবেন না বলে জানালেন গোতাবায়া রাজপক্ষ

নিজস্ব সংবাদদাতা : সরকার হস্তান্তর করতে প্রস্তুত। কিন্তু প্রেসিডেন্টের পদ ছাড়তে নারাজ শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষ। অত্যাবশ্যকীয় পণ্যের ঘাটতি এবং বিদ্যুতের ঘাটতির বিরুদ্ধে জনগণের বিক্ষোভ অব্যাহত থাকায় রাজাপক্ষ সোমবার রাজনৈতিক বৈঠক করেন বলে জানিয়েছে সর্বভারতীয় এক গণমাধ্যম। প্রেসিডেন্ট রাজাপক্ষ তার মন্ত্রিসভা ভেঙে দেওয়ার পর মঙ্গলবার সংসদে অধিবেশন হতে চলেছে।

প্রসঙ্গত, অর্থনৈতিক সঙ্কটের কারণে সরকারের বিরুদ্ধে ক্রমবর্ধমান জনগণের ক্ষোভের পরিপ্রেক্ষিতে, রবিবার শ্রীলঙ্কার ২৬ জন মন্ত্রী তাদের পদ থেকে পদত্যাগ করেছেন। পাল্টা জবাবে প্রেসিডেন্ট রাজাপক্ষ সংকট মোকাবিলায় বিরোধী দলগুলোকে ঐক্য সরকার গঠনের আমন্ত্রণ জানান।

যদিও বিরোধী ও রাজাপক্ষর জোটের সদস্যরা ঐক্য সরকারকে সমর্থন করতে অস্বীকার করে। গত সংসদ নির্বাচনে, শ্রীলঙ্কার ক্ষমতাসীন জোট ২২৫টি আসনের মধ্যে ১৪৫টি আসন জিতেছিল। এর মধ্যে ১১টি জোটের অংশীদারদের মধ্যে কিছু, যারা একসাথে ৩০টি আসন ধরে রেখেছে, তারা ইঙ্গিত দিয়েছে যে তারা সংসদে স্বাধীনভাবে বসতে চায়। সূত্রের খবর, শ্রীলঙ্কা ফ্রিডম পার্টি (এসএলএফপি) চলে যাওয়ার পর শ্রীলঙ্কা সরকার তাদের দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে এবং কয়েকজন সরকারি সংসদ সদস্য স্বাধীনভাবে বসার হুমকি দিয়েছে। কিন্তু এসএলপিপি এখন তাদের ১১৩টি আসন ধরে রাখার চেষ্টা করছে যাতে সাধারণ সংখ্যাগরিষ্ঠতা নিয়েও এটি শাসন চালিয়ে যেতে পারে এবং মাহিন্দা রাজাপক্ষ প্রধানমন্ত্রী হিসাবে কাজ চালিয়ে যেতে পারেন।