পরীক্ষার সময় কি খাবার খাবেন, জেনে নিন

author-image
Harmeet
আপডেট করা হয়েছে
New Update
পরীক্ষার সময় কি খাবার খাবেন, জেনে নিন

নিজস্ব সংবাদদাতাঃ সামনেই শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। আর পরীক্ষার টেনশনে শরীর এবং মনকে সুস্থ রাখতে প্রয়োজন সুষম খাদ্যের। তাই জেনে নিন পরীক্ষার সময় খাদ্য তালিকায় কোন কোন খাবারগুলি থাকা প্রয়োজন। বাড়ির তৈরি খাবার দিয়েই দিন শুরু করা ভাল। এক্ষেত্রে মা-বাবাদের সতর্ক থাকা উচিৎ, যাতে প্যাকেটের খাবার যেন খায় না তারা। যেমন 'সিরিয়াল' অথবা ওটস জাতীয় খাবার না দেওয়াই ভাল। এই ধরণের প্যাকেটের খাবার আমাদের শরীরের জন্য খুবই ক্ষতিকর।





 চিঁড়ের পোলাও, উপমা, ইডলি এই জাতীয় খাবার জলখাবার হিসাবে দেওয়া যেতে পারে। তবে তাদের খাবারে বাদাম দিতে ভুলবেন না। দেশি ঘি’র প্রচুর উপকারিতা রয়েছে। তাই নিউট্রিশনিস্টদের মতে প্রতিদিনের ডায়েটে ঘি থাকা ভীষণভাবে প্রয়োজন। ওমেগা থ্রি, ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ ঘি স্মৃতিশক্তি বাড়ায়। যে কোনও খাবারেই ঘি যোগ করলে তা আলাদা স্বাদ এনে দেয় খাবারে। দই খাওয়া সবার জন্যই উপকারি। হজমের সমস্যা থেকে মুক্ত করে দই। তাছাড়া গরমকালে দই খেলে তা শরীরকে ঠাণ্ডা করে। 





তাই পরীক্ষার সময় খাবারে দই রাখাটা একান্ত প্রয়োজন। দই ত্বকের জন্য যেমন ভাল তেমনই দই আবার দুশ্চিন্তা দূর করতেও সাহায্য করে। অনেকে আবার পরীক্ষার আগে দই চিনি খেয়ে যাওয়া কে শুভ বলে মনে করে। মিষ্টি শরীর এবং মাথাকে ঠিক রাখতে শক্তি জোগায়। 





পরীক্ষার আগে ঘণ্টার পর ঘণ্টা ধরে ছাত্রছাত্রীরা পড়াশুনো করে। আর সেই সময় লাড্ডু, বাদামচাক, চকোলেট জাতীয় কিছু খাবর খেলে অনেকটা এনার্জি পাওয়া যায়। ডায়েটে ভাত রাখা যেতেই পারে। ডাল ভাত, খিচুড়ি বা দই ভাত সহজপাচ্য। ফলে তা খুব সহজেই হজম করায় আর শরীরকে হালকা রাখে।