রাশিয়ায় কয়লা খনি বিস্ফোরণে নিহত বেড়ে ৫২

author-image
Harmeet
New Update
রাশিয়ায় কয়লা খনি বিস্ফোরণে নিহত বেড়ে ৫২

নিজস্ব সংবাদদাতাঃ রাশিয়ার সাইবেরিয়ায় একটি কয়লা খনিতে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৫২ জনে পৌঁছেছে।





এদিন সকালে সাইবেরিয়ার লিস্টভ্যাজনায়ার ওই খনিতে মোট ২৮৫ জন শ্রমিক কাজ করছিলেন। মিথেন গ্যাস বিস্ফোরণ এবং আগুনের কারণে খনিটি বিষাক্ত ধোঁয়ায় ভরে গেলে বাতাস চলাচল বন্ধ হয়ে যায়। ফলে শ্রমিকেরা প্রায় ২৫০ মিটার মাটির নিচেই মারা যান।





 

এর কয়েক ঘণ্টা পরে উদ্ধারকারীরা প্রথমে ১৪টি লাশ খুঁজে পান। কিন্তু আগুন থেকে মিথেন ও কার্বন মনোক্সাইড গ্যাস বেড়ে গেলে নিখোঁজ বাকি ৩৮ জনের অনুসন্ধান থামাতে বাধ্য হন তারা। পরে আরো ২৩৯ জনকে জীবিত উদ্ধার করা হয়।





 উদ্ধার কর্মকর্তারা জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম সাইবেরিয়ার কেমেরোভো অঞ্চলের লিস্টভ্যাজনায়া খনিতে আর কোনো জীবিত ব্যক্তিকে খুঁজে পাওয়ার সম্ভাবনা নেই।



বৃহস্পতিবারের দুর্ঘটনায় মৃতের সংখ্যা ৫২, তারা কার্বন মনোক্সাইড বিষক্রিয়ায় মারা গেছে।



২০১০ সালের পর রাশিয়ায় সবচেয়ে বড় খনি দুর্ঘটনা এটি। সে বিস্ফোরণে এই অঞ্চলের রাস্পাদস্কায়া খনিতে বিস্ফোরণে ৯১ জন নিহত হয়েছিল। পরের দিন খনির একটি সরু অংশে আটকে পড়া শ্রমিকদের সন্ধান করতে গিয়ে ছয়জন উদ্ধারকর্মীও মারা যান।





 

বৃহস্পতিবারের এই দুর্ঘটনায় তিন দিনের শোক ঘোষণা করেছেন দেশটির স্থানীয় সরকার।





 

রাশিয়ার সহকারী প্রসিকিউটর জেনারেল দিমিত্রি দেমেশিন সাংবাদিকদের বলেছেন, সম্ভবত একটি স্ফুলিঙ্গের কারণে মিথেন বিস্ফোরণ ও আগুন লেগেছে।



প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিহতদের পরিবারের জন্য শোক ও সমবেদনা জানিয়েছেন। আহতদের সব ধরণের সহায়তা দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।