মার্কিন কর্মকর্তাদের কাছে করোনা পিলের অনুমতি চেয়েছে ফাইজার

author-image
Harmeet
New Update
মার্কিন কর্মকর্তাদের কাছে করোনা পিলের অনুমতি চেয়েছে ফাইজার

নিজস্ব সংবাদদাতাঃ  ফাইজার মঙ্গলবার মার্কিন নিয়ন্ত্রকদের কাছে করোনার জন্য তাদের পরীক্ষামূলক পিলের অনুমোদন চেয়েছে। কোম্পানির ফাইলিং এমন সময় এসেছে যখন মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন সংক্রমণ আবারো বাড়ছে।

ফাইজারের পিল ব্যবহারে করোনাভাইরাস সংক্রমণে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে হাসপাতালে ভর্তি ও মৃত্যুর হার উল্লেখযোগ্যভাবে কমাতে দেখা গেছে।ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) ইতোমধ্যেই মার্ক ও বেশ কয়েকটি ছোট ওষুধ প্রস্তুতকারকদের একটি প্রতিযোগী পিল পর্যালোচনা করছে। আগামী মাসে তাদের নিজস্ব অ্যান্টিভাইরাল পিলের অনুমোদন চাইবে বলে আশা করা হচ্ছে।



ফাইজারের সিই্ও অ্যালবার্ট বোরলা এক বিবৃতিতে বলেছেন, আমরা এই সেবা রোগীদের হাতে পৌছেঁ দেয়ার জন্য আমাদের প্রচেষ্টায় যত দ্রুত সম্ভব এগিয়ে যাচ্ছি। আমরা আমাদের আবেদনের পর্যালোচনার বিষয়ে ইউএস এফডিএর সাথে কাজ করার অপেক্ষায় আছি। এফডিএ তার সিদ্ধান্ত নেয়ার আগে বাইরের বিশেষজ্ঞদের মতামত নেয়ার জন্য এই মাসের শেষের দিকে মার্ক পিল নিয়ে পাবলিক পর্যালোচনার আয়োজন করেছে। এজেন্সির এই ধরনের সভা আহ্বান করার প্রয়োজন নেই এবং এটি এখনো জানা যায়নি যে ফাইজারের এর পিল একই ধরনের পাবলিক পর্যালোচনার মধ্য দিয়ে যাবে কী না। সর্বোত্তম ফলাফলের জন্য দ্রুত পরীক্ষা ও রোগ নির্ণয়ের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে উপসর্গের তিন দিনের মধ্যে এই পিল গ্রহণ শুরু করতে হবে। মার্কিন সরকার ইতোমধ্যেই মার্কের পিল কিনতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে। বিষয়টির সাথে জড়িত একজন কর্মকর্তার মতে, ফেডারেল কর্তৃপক্ষ ফাইজারের সাথে তার পিলের লাখ লাখ ডোজ কেনার জন্য আলোচনায় আছে।