স্কুল খোলার আগে চলছে স্যানিটাইজিং ক্রিয়া

author-image
Harmeet
New Update
স্কুল খোলার আগে চলছে স্যানিটাইজিং ক্রিয়া

দিগ্বিজয় মাহালী, পশ্চিম মেদিনীপুর : মহামারী করোনা ভাইরাসের সতর্কতায় দীর্ঘদিন ধরে বন্ধ ছিল শিক্ষাপ্রতিষ্ঠানগুলি। অবশেষে সেই ভাইরাসের থাবা কমতেই আগামী ১৬ নভেম্বর অর্থাৎ মঙ্গলবার নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সরকারি স্কুল খোলার নির্দেশ রাজ্য সরকারের।

সেই নির্দেশিকা অনুযায়ী প্রত্যেক বিদ্যালয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি স্যানিটাইজ করা হচ্ছে ক্লাসরুমগুলি। সেই নির্দেশিকা অনুযায়ী সোমবার শেষ মুহূর্তের প্রস্তুতি সেরে নিচ্ছেন পশ্চিম মেদিনীপুর জেলার কেশপুর ব্লকের তোড়য়া উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষ।

বিদ্যালয়ের কক্ষ সহ বসার বেঞ্চ স্যানিটাইজার করা হয়, পাশাপাশি স্কুল চত্তর পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়। এই বিষয় নিয়ে তোড়িয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক উৎপল গুড় বলেন, রাজ্য সরকারের নির্দেশ মত স্কুলে সুস্থ পঠনপাঠনের পরিবেশের জন্য যে সমস্ত নির্দেশিকা জারি করা হয়েছে সেগুলো হল-

(১) স্কুল চত্বরে কোনো রকম জমায়েত করা যাবে না।

(২) শিক্ষক, শিক্ষাকর্মী,পড়ুয়া সবাই মাস্ক পড়বে।

(৩) স্কুলের নিজস্ব থার্মাল গান, স্যানিটাইজার, মাস্ক রাখতে হবে।

(৪) প্রতিটি স্কুলে আইসোলেশন রুম থাকতে হবে।

(৫) প্রতিটি পড়ুয়ার অভিভাবকদের ফোন নম্বর বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কাছে থাকতে হবে।

(৬) শিক্ষা দপ্তর পাঠানো পোষ্টার গুলো দৃষ্টি যোগ্য জায়গায় সাঁটিয়ে দিতে হবে। (৭) হোষ্টেল, বিছানা, খাবার জায়গা পরিস্কার এবং বোর্ডার, সুপারকে সব তথ্য জানাতে হবে।

(৮) বিদ্যালয় প্রধান কোভিড বিধি অনুস্মরণ করার সব রকম প্রস্তুতির প্ল্যান সম্পন্ন করতে হবে।

(৯) ১৬ তারিখে উপস্থিত শিক্ষক, শিক্ষিকা এবং পড়ুয়াদের উপস্থিতির রিপোর্ট পাঠাতে হবে।

এইদিকে স্কুল কক্ষ সহ চারিপাশে পরিস্কার পরিচ্ছন্নভাবে সাজানোর জন্য বিদ্যালয়ের পরিচালকদের সাধুবাদ জানিয়েছে পড়ুয়াদের অধিকাংশ সহ অভিভাবকেরা।