পাবলিক প্রভিডেন্ট ফান্ডের নিয়মে বড় বদল

author-image
Harmeet
New Update
পাবলিক প্রভিডেন্ট ফান্ডের নিয়মে বড় বদল

নিজস্ব সংবাদদাতাঃ বদলে যাচ্ছে পাবলিক প্রভিডেন্ট ফান্ডের নিয়ম। এবার থেকে কেবল একটাই পিপিএফ অ্যাকাউন্ট রাখতে পারবেন গ্রাহক। কোনও ব্যক্তির একটির বেশি পিপিএফ অ্যাকাউন্ট থাকলে তাকে বেআইনি বলে ধরা হবে।

PPF accounts merger : সরকারের এই নিয়মের ফলে ভবিষ্যতে একটার বেশি প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট খোলার ঝুঁকি নেবেন না গ্রাহকরা। তবে গ্রাহকদের অনুরোধে এখন একাধিক পিপিএফ অ্যাকাউন্টকে মার্জ বা এক অ্যাকাউন্টে আনার সুযোগ দিচ্ছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক।

PPF ঋণ থাকলে কী হবে ?

মনে রাখতে হবে কোনও ব্যক্তির একাধিক পিপিএফ অ্যাকাউন্ট থাকলে একটি অ্যাকাউন্টে স্থানান্তরিত করতে বলেছে সরকার। তবে সেই কাজ করার আগে কিছু বিষয়ে নিশ্চিত হতে হবে অ্যাকাউন্ট হোল্ডারকে। কোনও প্রভিডেন্ট ফান্ড থেকে ঋণ নেওয়া থাকলে সেই অ্যাকাউন্ট একটি অ্যাকাউন্টে ট্রান্সফার হবে না। সেই ক্ষেত্রে দুটি অ্যাকাউন্টকে একত্রিত করতে প্রথমে গ্রাহককে পুরোনো ঋণ ও তার সুদ আগে জমা দিতে হবে।

PPF accounts merger : কীভাবে জুড়বে পিপিএফ অ্যাকাউন্ট ? এই ক্ষেত্রে দুটি পিপিএফ থাকলে প্রথমে অ্যাকাউন্ট হোল্ডারকে যেকোনও একটি বেছে নেওয়ার সুযোগ দেওয়া হয়। সেই ক্ষেত্রে একটি অ্যাকাউন্ট চালিয়ে যেতে পারবেন তিনি। একই এজেন্সি বা কোনও আর্থিক প্রতিষ্ঠানে দুটি অ্যাকাউন্ট থাকলে অনায়াসে তা ট্রান্সফার করতে পারবেন পিপিএফ অ্যাকাউন্ট হোল্ডার।

যদি ব্যাঙ্কের সঙ্গে পোস্ট অফিসে আলাদা পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট খোলা থাকে, তবে সেই ক্ষেত্রে সমস্যা হতে পারে। এই সমস্যার সমাধান করতে অ্যাকাউন্ট হোল্ডারকে ব্যাঙ্ক অথবা পোস্ট অফিসে অ্যাকাউন্ট মার্জ বা এক করার আবেদন করতে হবে। সেই ক্ষেত্রে যেখানে তিনি অ্যাকাউন্ট রাখতে চান সেখানে পাসবুক ও স্টেটমেন্ট অফ অ্যাকাউন্ট জমা দিতে হবে।