ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি? কিন্তু আপনি এখনও আপনার বেতনের ৩ গুন টাকা তুলতে পারেন, জানুন কীভাবে

author-image
Harmeet
New Update
ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি? কিন্তু আপনি এখনও আপনার বেতনের ৩ গুন টাকা তুলতে পারেন, জানুন কীভাবে

​নিজস্ব সংবাদদাতাঃ  ভারতীয় ব্যাংকগুলি একটি ওভারড্রাফ্ট সুবিধা সরবরাহ করে, যা ব্যবহার করে ব্যক্তিরা ব্যাংক থেকে অগ্রিম নিতে পারে। আর্থিক জরুরী অবস্থার ক্ষেত্রে এই সুবিধাটি ব্যবহার করা যেতে পারে। কারণ ব্যাংক অ্যাকাউন্টে একটি পয়সাও না থাকা সত্ত্বেও কেউ প্রয়োজনে অগ্রিম নিতেই পারে। প্রকৃতপক্ষে, ওভারড্রাফ্ট সুবিধাটি মূলত একটি স্বল্পমেয়াদী ঋণ সুবিধা যা ব্যাংকের গ্রাহকদের জরুরী অবস্থার মধ্য দিয়ে যাত্রা করার জন্য একটি ছোট ঋণ নেওয়ার অনুমতি দেয়। 

 এবার দেখে নিন কোন কোন ব্যাংকে রয়েছে এই সুবিধাঃ-  

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) পাশাপাশি দেশের অন্যতম শীর্ষ বেসরকারি ঋণদাতা আইসিআইসিআই ব্যাঙ্কের মতো রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি সারা ভারতে তাদের গ্রাহকদের ওভারড্রাফ্ট সুবিধা দিচ্ছে।

এক্ষেত্রে কত টাকা আপনি তুলতে পারবেন? 

ব্যাংক টির গ্রাহকরা ব্যাংকিং সেবা ব্যবহার করে সঙ্কটের সময় তাদের মাসিক বেতনের তিন গুণ পর্যন্ত অগ্রিম পেতে পারেন। যাইহোক, প্রতিটি ব্যাংকের বিভিন্ন সীমা রয়েছে, যা গ্রাহকের আর্থিক প্রোফাইলের উপরও নির্ভর করে।

আপনি যদি একজন বেতনভোগী ব্যক্তি হন তবে আপনি অবশ্যই ওভারড্রাফ্ট সুবিধা সম্পর্কিত ব্যাংক থেকে বেশ কয়েকটি বার্তা পেয়েছেন। ব্যাংকগুলি সাধারণত তাদের গ্রাহকদের পরিষেবাটি ব্যবহারের সীমা সম্পর্কে আগে থেকে বলে।



উপরন্তু, পরিষেবাটি এমনকি সমস্ত বেতনভোগী ব্যক্তিদের সরবরাহ করা হয় না, এবং কিছু ক্ষেত্রে, ব্যাংক কেবল কর্মচারীর মাসিক বেতনের শতাংশ ধার দেয়।





ব্যাংক ওভারড্রাফ্ট সুবিধার শর্তাবলীঃ-



এই পরিষেবার শর্তাবলী কিছুটা জটিল। প্রথমত, শুধুমাত্র ভারতের নির্বাচিত ব্যাংকগুলি বর্তমানে ব্যক্তিদের ওভারড্রাফ্ট সুবিধা সরবরাহ করে। দ্বিতীয়ত, যে সব বেতনভোগী ব্যক্তির ব্যাঙ্কে বেতনব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে, তাদের এই পরিষেবা দেওয়া হয়।



সবচেয়ে বড় কথা, ব্যাঙ্ক অ্যাকাউন্টে অগ্রিম বিতরণের আগে ব্যাঙ্ক গ্রাহকদের ক্রেডিট স্কোরের দিকেও উঁকি দেয়। যারা শর্তগুলি পূরণ করে তারা হঠাৎ কোনও আর্থিক সমস্যা পরিচালনা করতে সহজেই ব্যাংক সুবিধাটি ব্যবহার করতে পারে। 



ওভারড্রাফ্ট সুবিধার অধীনে নেওয়া অগ্রগতির সুদের হার ব্যাংক থেকে ব্যাংক পর্যন্ত পৃথক। বেশিরভাগ ক্ষেত্রে, ওভারড্রাফ্ট সুবিধা ব্যবহার করে নেওয়া অগ্রিমের উপর ১% থেকে ৩% সুদের হারের মধ্যে যে কোনও জায়গায় ব্যাংক চার্জ করে।