তৈরি হবে নতুন সেতু, দ্রুত গতিতে হবে কাজ

author-image
Harmeet
New Update
তৈরি হবে নতুন সেতু, দ্রুত গতিতে হবে কাজ

নিজস্ব প্রতিনিধিঃ পশ্চিম মেদিনীপুরের মেদিনীপুর শহর সংলগ্ন কংসাবতী নদীর উপরে রয়েছে মোহনপুর তথা বীরেন্দ্র সেতু। মেদিনীপুর- খড়গপুরের সংযোগস্থল ৬০ নম্বর জাতীয় সড়কের উপরে থাকা পুরনো এই সেতুটি দুর্বল ও ক্ষতিগ্রস্ত হয়েছে, এমনটা জানিয়ে গত বছরের জুন মাস থেকে ভারী গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। 

ওই সেতুটি সংস্কারের পাশাপাশি নতুন সেতু তৈরির উদ্যোগ নিয়েছিল রাজ্য সরকার ও জাতীয় সড়ক কর্তৃপক্ষ। সেই নতুন সেতুর কাজ শুরুর আগে সোমবার ভূমি রাজস্ব দফতরে হল বৈঠক। উপস্থিত ছিলেন জেলা প্রশাসন, জাতীয় সড়ক কর্তৃপক্ষ, বিধায়ক থেকে শুরু করে পঞ্চায়েত প্রতিনিধি ও স্থানীয় মানুষজন। জানা গিয়েছে, চার লেনের নতুন সেতু তৈরি হবে। লম্বায় ৫৫৮ মিটার, চওড়ায় হবে সাড়ে ২৭ মিটার। তাতে খরচ হবে প্রায় ২৪৫ কোটি টাকা। আশা করা হচ্ছে দুই বছরের মধ্যে শেষ হবে সেতুর কাজ। 

ওই সেতু তৈরি করতে গিয়ে বেশ কিছু মানুষের ঘরবাড়ি, দোকান ভাঙা পড়বে। তাদের পুনর্বাসনেরও দাবি উঠেছে। খড়গপুর গ্রামীণের বড়কলা গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান স্বপন বেরা বলেন, "বৈঠকে আমাদেরকে ডাকা হয়েছিল জনপ্রতিনিধি হিসেবে। নতুন সেতুকে স্বাগত জানিয়ে আমরা জানিয়েছি যে সমস্ত পরিবারের বাড়িঘর এবং দোকান ভাঙা পড়বে, তাদের যেন পুনর্বাসন দেওয়া হয়। প্রশাসন আশ্বাস দিয়েছে বিষয়টি দেখার।" 

বৈঠক শেষে খড়গপুর গ্রামীণের বিধায়ক দিনেন রায় বলেন, "রাজ্য সরকার এবং জাতীয় সড়ক কর্তৃপক্ষের উদ্যোগে নতুন সেতু তৈরির কাজ খুব শীঘ্রই শুরু হবে। চার লেনের সেতু তৈরি হবে। তাতে খরচ হবে ২৪৫ কোটি টাকা। তাতে বেশ কিছু মানুষের জায়গা পড়বে, তাদের ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা করবে প্রশাসন। খুব দ্রুত সার্ভে হবে এবং কাজও শুরু হয়ে যাবে। ২ বছরের মধ্যে সেই কাজ শেষ হবে।"