বাংলাদেশে হাজির ভারতীয় কোস্টগার্ডের দুটি জাহাজ

author-image
Harmeet
New Update
বাংলাদেশে হাজির ভারতীয় কোস্টগার্ডের দুটি জাহাজ

​হাবিবুর রহমান, ঢাকাঃ সাগরে অবৈধ কর্মকাণ্ড বন্ধে পারস্পরিক সম্পর্ক উন্নয়ন ও দুদেশের আঞ্চলিক সহযোগিতা বাড়াতে ৭ দিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে গেছে ভারতীয় কোস্টগার্ডের দুটি জাহাজ। এ সফর ভারত-বাংলাদেশের কোস্টগার্ড সদস্যদের পেশাগত দক্ষতা ও অভিজ্ঞতা বাড়াতেও ভূমিকা রাখবে বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের।

শুভেচ্ছা সফরে যাওয়া ভারতীয় কোস্টগার্ডের আইসিজিএস শৌরীয়া ও রাজবীর নামে দুইটি জাহাজ বাংলাদেশ-ভারত সমুদ্র সীমার শূন্য রেখায় স্বাগত জানায় বাংলাদেশ কোস্টগার্ড জাহাজ কামরুজ্জামান। 









এ সময় জাহাজ দুটিকে চট্টগ্রাম বহিঃনোঙর পর্যন্ত স্কট দিয়ে নিয়ে আসা হয়। পরে শুক্রবার দুপুরে বিসিজিএস শ্যামল বাংলা চট্টগ্রাম বন্দর জেটিতে ভারতীয় জাহাজ দুটিকে স্বাগত জানায় এবং স্কট দিয়ে নিয়ে যায়।

 জেটিতে পৌঁছালে কোস্টগার্ডের সুসজ্জিত একটি বাদক দল বাদ্য বাজিয়ে জাহাজ দুটিকে অভিবাদন জানায়। ফুল দিয়ে বরণ করা হয় জাহাজ দুইটির অধিনায়কসহ কর্মকর্তাদের। পরিবেশ দূষণ রক্ষায় ভারতীয় কোস্টগার্ড জাহাজ দুইটিতে ব্যবহার করা সরঞ্জামাদি ও কর্মপরিধি নিয়ে বাংলাদেশের কোস্টগার্ড সদস্যদের বিশেষ ব্যবহারিক ও তাত্ত্বিক প্রশিক্ষণ দেয়া হবে। ৭ দিনের সফর শেষে জাহাজ দুইটি আগামী ১৯ জানুয়ারি ভারতে ফিরে আসবে।