সেন্ট মার্টিনে উপচে পড়ছে পর্যটকদের ভিড়

author-image
Harmeet
New Update
সেন্ট মার্টিনে উপচে পড়ছে পর্যটকদের ভিড়

হাবিবুর রহমান, ঢাকাঃ বাংলাদেশে দীর্ঘ ১০ মাস পর কক্সবাজারের টেকনাফ থেকে সেন্ট মার্টিনে পর্যটক যাওয়া শুরু হয়েছে। শুক্রবার পর্যটকবাহী দুই জাহাজ যোগে ৬১০ জন যাত্রী গেছে। কক্সবাজারের জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান সেন্টমার্টিনে পর্যটকদের যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন। বর্তমানে এমভি পারিজাত ও এমভি রাজহংস নামে পর্যটকবাহী জাহাজ দুটি চলাচল করছে। তবে জাহাজ কর্তৃপক্ষকে কিছু শর্ত দেওয়া হয়েছে।  ​





শর্তগুলোর মধ্যে রয়েছে- ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী নেওয়া যাবে না। জাহাজে পর্যাপ্ত ঝুড়ি রাখতে হবে, যাতে চিপস বা কোনো পলিথিন ও প্লাস্টিক সাগরে না ফেলে এবং প্রতিটি জাহাজে এ বিষয়ে সতর্কতামূলক প্ল্যাকার্ড দিতে হবে। পরিবেশ ও জীববৈচিত্র্য যাতে ধ্বংস না হয় এ বিষয়ে সচেতন করতে জাহাজে প্রচারণা চালাতে হবে। এরকম আরও কয়েকটি অবশ্যই পালনীয় শর্ত সাপেক্ষে জাহাজ চলাচলের অনুমতি দেওয়া হয়েছে, যার ব্যত্যয় ঘটলে অনুমতি বাতিল করা হবে।



উল্লেখ্য, নাফ নদের নাব্যতা-সংকট ও নদীতে একাধিক বালুচর জেগে ওঠার অজুহাতে এবারের পর্যটন মৌসুমের শুরু থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে জাহাজ চলাচল বন্ধ ছিল। প্রশাসনের দপ্তরে নানাভাবে যোগাযোগ করেও জাহাজ চলাচলের অনুমতি মিলছিল না। অবশেষ আবার জাহাজ চলাচল শুরু হওয়ায় সেন্টমার্টিন দ্বীপে প্রাণচাঞ্চল্য ফিরেছে।