আবাস যোজনার সার্ভে নিয়ে ডাকা বৈঠক ভন্ডুল, কাঠগড়ায় বিজেপি

author-image
Harmeet
New Update
আবাস যোজনার সার্ভে নিয়ে ডাকা বৈঠক ভন্ডুল, কাঠগড়ায় বিজেপি

দিগ্বিজয় মাহালী, পশ্চিম মেদিনীপুর : আবাস যোজনার সার্ভে নিয়ে ডাকা হয়েছিল গ্রাম সভা। সেই গ্রাম সভায় দেখা গেল চরম ক্ষোভ-বিক্ষোভ। যেকারণে মাঝপথে বন্ধ হল গ্রাম সভা। নাম না করে বিজেপির বিরুদ্ধে সভা ভন্ডুলের চেষ্টার অভিযোগ উপপ্রধানের। পাল্টা পয়সা খেয়ে ভুয়ো তালিকা তৈরির অভিযোগ এবং সার্ভের তালিকা প্রকাশের দাবি বিজেপির। ঘটনা চন্দ্রকোনা ১ নম্বর ব্লকের মনোহরপুর ২ নং গ্রাম পঞ্চায়েতের।



জানা যায়, বৃহস্পতিবার বিকেলে চন্দ্রকোনা ১ নং ব্লকের মনোহরপুর ২ নং গ্রাম পঞ্চায়েত কার্যালয়ে একটি গ্রাম সভার আয়োজন করা হয়েছিল ব্লক প্রশাসনের উদ্যোগে। গ্রাম সভার মূল বিষয় হিসেবে রাখা হয়েছিল আবাস যোজনা প্রকল্পে যারা বাড়ি পেয়েছে তারা সঠিক উপভোক্তা কিনা, সেই নামের তালিকা সার্ভের পর গ্রাম সভায় আলোচনার পরেই পাঠানো হবে জেলা প্রশাসন ও ব্লক প্রশাসনের কাছে। সভার শুরু থেকে শেষ পর্যন্ত উপস্থিত থাকা বেশকিছু মানুষ ক্ষোভ বিক্ষোভ দেখাতে শুরু করে। শেষমেশ মাঝপথে বন্ধ হয় সভা। বিক্ষোভকারীদের অভিযোগ, 'আবাস যোজনা প্রকল্পে যে সমস্ত মানুষের নাম রয়েছে সেই লিস্ট প্রকাশ্যে আনতে হবে, তা না হলে আমরা জানতে পারবো না, কোন কোন ব্যক্তি বাড়ি পাচ্ছে।' তাদের অভিযোগ,এমন অনেক ব্যক্তির নাম তালিকায় আছে তারা বাড়ি পাওয়ার যোগ্য নয়। তাদের নাম তালিকা থেকে বাদ গেলো কিনা বা কারা তালিকাভুক্ত হল সেবিষয়ে সভায় স্পষ্ট করে কিছু বলা হয়নি। তাই তারা তালিকা প্রকাশের দাবি জানিয়েছে।

অপরদিকে, গ্রাম পঞ্চায়েতের তরফ থেকে বলা হয়, এখনই প্রকাশ্যে আনা যাবে না প্রাপকদের নামের তালিকা। এই নিয়েই দেখা দেয় চরম ক্ষোভ বিক্ষোভ। মাঝ পথে বন্ধ করা হয় গ্রাম সভা। যদিও সভায় আসা বহু মানুষের দাবি, সঠিক উপভোক্তাদের দেওয়া হচ্ছে না আবাস যোজনার বাড়ি, যাদের গাড়ি বাড়ি রয়েছে তারাই বাড়ি পেয়ে যাচ্ছে,এক কথায় তালিকাতে চরম দুর্নীতির অভিযোগ তুলল তারা।সভায় উপস্থিত থেকে সঞ্চালকের ভূমিকায় ছিলেন মনোহরপুর ২ নং গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান সঞ্জয় অধিকারী।তার দাবি, 'এদিনের এই গ্রাম সভার বিক্ষোভে উপস্থিত ছিলেন বিশেষ কোন রাজনৈতিক দলের কিছু কর্মী সমর্থক।তারাই উত্ত্যক্ত করার চেষ্টা করেছে কিছু মানুষকে।কিন্তু সভার যে আলোচ্য বিষয় ছিল সেগুলি আলোচনা করার পরই সভাটা শেষ করেছি।লিস্ট ঝোলানোর এক্তিয়ার বা নির্দেশ আমাদের নেই,সার্ভের কাজ চলছে আশা অঙ্গনওয়াড়ি কর্মীরা সার্ভের রিপোর্ট দিয়েছে, বিডিও ও জেলা প্রশাসন রিপোর্ট করবেন তারপরই ফাইনাল লিস্ট হবে।আমাদের বিশ্বাস যে ফাইনাল লিস্ট হবে, তা ঠিক সময়ে মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে।' গ্রাম সভায় উপস্থিত থাকতে দেখা গিয়েছে বিজেপির মন্ডল সভাপতি সবুজ মজুমদারকে।

এবিষয়ে তিনি জানান, 'সভায় উপস্থিত সাধারণ মানুষকে স্পষ্ট করে কিছু বলা হয়নি। জানতে চাওয়া হলে বিডিও অফিসে চলে যেতে বলা হয়।' তাদের দাবি, সংসদ ভিত্তিক বাড়ি বাড়ি সার্ভের লিস্ট ঝোলাতে হবে, তালিকায় কার নাম থাকলো আর থাকলো না তা এলাকার মানুষ দেখবে। পয়সা নিয়ে সম্পুর্ন ভুয়ো তালিকা তৈরির অভিযোগ তুলেছেন বিজেপির মন্ডল সভাপতি।