ক্রিসমাসের দিনটি আসলে যিশুখ্রীষ্টের জন্মদিন নয়

author-image
Harmeet
New Update
ক্রিসমাসের দিনটি আসলে যিশুখ্রীষ্টের জন্মদিন নয়

নিজস্ব সংবাদদাতাঃ  “ক্রিসমাস” শব্দটি এসেছে প্রাচীন ইংরেজী ক্রিস্টেস ম্যাসেস থেকে যার অর্থ “ক্রিসমাস ভর”। একটি খ্রিষ্টীয় ধর্মানুষ্ঠান হওয়া সত্ত্বেও, একাধিক অ-খ্রিষ্টান সম্প্রদায়ও মহাসমারোহে বড়দিন উৎসব পালন করে। এমনকি কোনো কোনো ক্ষেত্রে উৎসবের আয়োজনে প্রাক-খ্রিষ্টীয় ও ধর্মনিরপেক্ষ বিষয়ভাবনার সমাবেশও দেখা যায়। উপহার প্রদান, সংগীত, বড়দিনের কার্ড বিনিময়, গির্জায় ধর্মোপাসনা, ভোজ, এবং বড়দিনের বৃক্ষ, আলোকসজ্জা, মালা, মিসলটো, যিশুর জন্মদৃশ্য, এবং হলি সমন্বিত এক বিশেষ ধরনের সাজসজ্জার প্রদর্শনী আধুনিককালে বড়দিন উৎসব উদ্‌যাপনের অঙ্গ।









কিন্তু আমরা সবাই ২৫ ডিসেম্বর দিনটি যিশুখ্রীষ্টের জন্মদিন হুসেবে পালন করে থাকি। কিন্তু আসলে ওই দিন যিশুখ্রীষ্টের জন্মদিন নয়।  

বাইবেলে কোথাও ২৫ শে ডিসেম্বরের কোনও উল্লেখ নেই। আসলে যিশুখ্রীষ্ট  কখন, কবে জন্মগ্রহণ করেছিলেন সে সম্পর্কে কোথাও কোনও উল্লেখ নেই। প্রারম্ভিক খ্রীষ্টানদের মধ্যে অনেক বিতর্ক আছে।











আদিযুগীয় খ্রিস্টানদের বিশ্বাস অনুসারে,২৫ ডিসেম্বরের ঠিক নয় মাস পূর্বে মাদার মেরির গর্ভে আসেন যিশু। সম্ভবত, এই হিসাব অনুসারেই ২৫ ডিসেম্বর তারিখটিকে যিশুর জন্মতারিখ হিসেবে ধরা হয়।