ফরটি ফায়েড চালকে প্লাস্টিকের চাল বলে দাবি!

author-image
Harmeet
New Update
ফরটি ফায়েড চালকে প্লাস্টিকের চাল বলে দাবি!

মানালী দত্ত পাত্র, লালবাগ : সরকারি রেশনের মাধ্যমে ফরটি ফায়েড চাল বিনামূল্যে বিতরণ করা হচ্ছে , কিন্তু উপভোক্তারা এই চালকে প্লাস্টিক চাল বলছেন।বাগান পাড়ার রেশন ডিলার আরতী দাসের রেশনের দোকান থেকে যে রেশন দেওয়া হচ্ছে সেই রেশন এর চালের ভিতর সাদা রঙের এক প্রকার চাল দেখা যাচ্ছে। এ ব্যাপারে ডিলার আরতী দাসের পুত্র মনোজ কুমার দাস বলেন, এগুলি ভিটামিন চাল। আবার মনোজ বাবুকে ইন্সপেক্টর জানান এটি ফরটি ফায়েড চাল। কিন্তু গ্রাহকরা সেই চাল পুড়িয়ে দেখাচ্ছে যে এটি প্লাস্টিক চাল। 



এই ব্যাপারে রেশন ডিলার আরতী দাসের পুত্র মনোজ কুমার দাস বলেন, আমরা এ ব্যাপারে কিছু বলতে পারব না কারণ সমস্ত বস্তাগুলি প্যাকিং করা আছে। এর ভিতর কি আছে সেগুলি আমরা কি করে জানব।' কিন্তু মানুষ অভিযোগ করছেন তাহলে কি তিনি দেখবেন না তখন তিনি কোন একজনকে ফোন করেন এবং বলেন ইন্সপেক্টর প্রণব বাবু বলছেন এই চাল গুলির নাম ফরটি ফায়েড চাল, মনোজ বাবু নিজে অবশ্য গ্রাহকদের বলেছিলেন এই চালটি ভিটামিন চাল। গ্রাহকদের প্রশ্ন ভিটামিন চাল আগুনে গলবে কেন? এই ব্যাপারে ইন্সপেক্টর প্রণব বাবুকে ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেননি। 



এখন প্রশ্ন এই ডিলারের কাছে ৬ হাজার গ্রাহক আছেন, গ্রাহকরা অভিযোগ করছেন যে রেশন এর দোকান থেকে যে মালপত্র দেওয়া হয়, বেশিরভাগ সময় সেগুলি খাওয়ার অযোগ্য এবার আবার দেখা যাচ্ছে চালের ভিতর প্লাস্টিক ধরনের চাল যেটি আগুনে ধরলে গলে যাচ্ছে। এই ডিলারের সম্বন্ধে পূর্বে খাবার অযোগ্য মাল দেয়ার অভিযোগ করা সত্ত্বেও কোনরূপ ব্যবস্থা নেয়া হয়নি বলে জানান গ্রাহকরা। এই ব্যাপারে সাব ডিভিশন কন্ট্রোলার ফুড এন্ড সাপ্লাই তিনি বলেন যে এটি বিশেষ খাদ্যগুণগত চাল, এই চালের ভাত খেলে শরীর সুস্থ থাকে রক্তাপ্রলতা দূর হয় আর শরীর ভালো থাকে। এই ফরটি ফায়েড চালে আলাদাভাবে ফলিক অ্যাসিড, আইরন এবং ভিটামিন থাকে বলে তিনি জানান। তিনি আরো বলেন, এখন রেশন দোকান থেকে ফরটি ফায়েড চাল বিনামূল্যে বন্টন করা হচ্ছে। এই ব্যাপারে অযথা ভয়ের কোন কারণ নেই।