প্রশাসনের ওপর আস্থা হারিয়ে সাঁকোর প্রস্তুতি শুরু গ্রামবাসীদের

author-image
Harmeet
New Update
প্রশাসনের ওপর আস্থা হারিয়ে সাঁকোর প্রস্তুতি শুরু গ্রামবাসীদের

দিগ্বিজয় মাহালী, পশ্চিম মেদিনীপুর : প্রশাসনের ওপরে আস্থা হারিয়ে গ্রামবাসীরা নিজেরাই চাঁদা তুলে যাতায়াতের জন্য শিলাবতী নদীর উপর তৈরি করা শুরু করলো বাঁশের সাঁকো, যা নিয়ে ইতিমধ্যে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। তৃণমূলকে বিঁধতে ছাড়েনি বিজেপি।



 এমনই ঘটনা পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনা ২ নং ব্লকের ভগবন্তপুর ২ নং গ্রাম পঞ্চায়েতের খুড়শি এলাকায়। জানা যায়, কয়েক মাস আগে বর্ষায় শিলাবতী নদীর জল বাড়ার ফলে ভেঙে গিয়েছিল চন্দ্রকোনার একাধিক বাঁশের সাঁকো, সেই সাঁকো ভাঙার ফলে নৌকাতে যাতায়াত করছে এলাকার মানুষজন। কিন্তু গ্রাম পঞ্চায়েত বা ব্লক প্রশাসন সাঁকো মেরামতের কোন উদ্যোগ না নেওয়ায় খুড়শি এলাকার মানুষজন যাতায়াতের জন্য নিজেরাই চাঁদা তুলে বাঁশ কিনে বাঁশের সাঁকো তৈরি করার কাজ শুরু করলো। খুড়শি এলাকার শিলাবতী নদীর উপর ওই বাঁশের সাঁকো দিয়েই পারাপার করে ভগবন্তপুর ২ নং গ্রাম পঞ্চায়েত ও ভগবন্তপুর ১ নং গ্রাম পঞ্চায়েতের একাধিক গ্রামের মানুষ। নৌকোতে যাতায়াতের ক্ষেত্রে মাঝে মধ্যেই ঘটত দুর্ঘটনা, তাই গ্রামবাসীরা নিজেদের উদ্যোগে চাঁদা তুলে সাঁকো তৈরি করার কাজ শুরু করলো। গ্রামবাসীদের দাবি, খুড়শি এলাকায় এই সাঁকো তৈরির কোনও উদ্যোগ নেয়নি গ্রাম পঞ্চায়েত থেকে ব্লক প্রশাসন, একাধিকবার জানিয়েও প্রশাসন কর্নপাত করেনি,তাই নিজেরাই যাতায়াতের জন্য এই সাঁকো তৈরি করার কাজ শুরু করেছে। এমনকি সাঁকো রক্ষণাবেক্ষণের জন্য এই বৎসর থেকে সাঁকো দিয়ে যাতায়াতকারী ব্যক্তির কাছ থেকে নেওয়া হবে অর্থ বলেও জানিয়েছেন তারা। গতবছরও ঠিক ওই একই জায়গায় গ্রামবাসীদের উদ্যোগে তৈরি করা হয়েছিল এমনই বাঁশের সাঁকো,সেসময় স্থানীয় গ্রাম পঞ্চায়েত থেকে কিছু আর্থিক সাহায্যও করা হয়েছিল বলে জানান প্রধান ইসমাইল খাঁন।তিনি এবিষয়ে জানান, প্রতিবছর গ্রামবাসীদের উদ্যোগে ওই জায়গায় বাঁশের সাঁকো তৈরি করা হয়,তাতে যা খরচ খরচা হয় গ্রাম পঞ্চায়েত থেকে কিছু সাহায্য করা হত।কিন্তু এবছরও তারা একই উদ্যোগ নিয়েছে বলে আমার কাছেও প্রস্তাব এসেছে,তবে সাঁকো পারাপারে ওরা বিভিন্ন টাকা আদায় করে সেবিষয়ে স্পষ্ট হয়ে তবেই গ্রাম পঞ্চায়েত থেকে কিছু করা সম্ভব। আর এনিয়ে শাসকদল ও তৃণমুল সরকারকে তীব্র কটাক্ষ বিজেপির।চন্দ্রকোনা উত্তর মন্ডলের বিজেপি সভাপতি সুকান্ত দোলই বলেন,"বাম আমল থেকে শুরু করে তৃণমূল সময় কোনো উদ্যোগ নেওয়া হয়নি এই এলাকায় নদীর উপর ব্রিজ তৈরি নিয়ে।



বিশেষ করে খুড়শি এলাকার মানুষজন প্রত্যেক বছর নিজেদের উদ্যোগে তৈরি করে সাঁকো,যেই সাঁকো দিয়ে যাতায়াত করতে হয় প্রচুর মানুষকে,তাই এবারের পঞ্চায়েত নির্বাচনে শাসক দলকে যোগ্য জবাব দেবে এলাকার মানুষজন। মানুষকে ন্যুনতম পরিষেবা দিতে ব্যর্থ তৃণমূল সরকার।"