রেকর্ড ভাঙার দৌড়ে রয়েছে ডেঙ্গি সংক্রমণ

author-image
Harmeet
New Update
রেকর্ড ভাঙার দৌড়ে রয়েছে ডেঙ্গি সংক্রমণ

হাবিবুর রহমান, ঢাকাঃ বাংলাদেশে অসময়ে ডেঙ্গু সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। প্রতিদিন অসংখ্য ডেঙ্গু রোগী হাসপাতালগুলোতে ছুটছেন। বেসরকারি হাসপাতালে ডেঙ্গু রোগের চিকিৎসা বেশ ব্যয়বহুল হওয়ায় সরকারি হাসপাতালে ভিড় করছেন রোগীরা। সরকারি হাসপাতালগুলোতে রোগীর চাপে পা ফেলার জায়গা নেই।

তবে যেসব ডেঙ্গু রোগীরা হাসপাতালে যাচ্ছেন, তাদের অধিকাংশেরই প্লেটলেট লেভেল অনেক নিচে নেমে গেছে। ডেঙ্গু আক্রান্ত বাড়ায় প্লেটলেট চাহিদা বেড়েছে দ্বিগুণ। প্রয়োজন অনুসারে মিলছে না রক্তদাতাও। 

















এ অবস্থায় প্লেটলেটের অপব্যবহার রোধ করা জরুরি। ডেঙ্গু আক্রান্ত হওয়ার কারণে মানুষের রক্তনালী আক্রান্ত হয়। রক্তনালীতে যেসব ছোট ছিদ্র থাকে সেগুলো বড় হয়ে যায়। এমনকি, তা দিয়ে রক্তের জলীয় উপাদান বের হয়ে আসে। ফলে রক্তচাপ কমতে থাকে। যার কারণে দেখা দিচ্ছে নানা জটিলতা। এমন পরিস্থিতিতে চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। মূলত সঠিক প্রক্রিয়া ও কৌশল প্রয়োগ করে এডিস মশা নিয়ন্ত্রণ করতে না পারায় রেকর্ড ভাঙার দৌড়ে রয়েছে ডেঙ্গি সংক্রমণ।

 

বাংলাদেশে পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদন থেকে জানা গেছে, শুক্রবার ঢাকাসহ সারা বাংলাদেশে ডেঙ্গি আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৯৮ জন। তবে চলতি বছর ৪১ হাজার ৪৮১ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। শুক্রবার ডেঙ্গিতে একজন মারা গেছেন। এ নিয়ে চলতি বছর ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৬২ জন। বৃহস্পতিবার ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৯ জনের।