জৈব পদ্ধতিতে উৎপাদিত পান পাড়ি দিচ্ছে অস্ট্রেলিয়া ও সৌদি আরবে

author-image
Harmeet
New Update
জৈব পদ্ধতিতে উৎপাদিত পান পাড়ি দিচ্ছে অস্ট্রেলিয়া ও সৌদি আরবে



দিগ্বিজয় মাহালী, সবং : সবংয়ে জৈব পদ্ধতিতে উৎপাদিত পান পাড়ি দিচ্ছে অস্ট্রেলিয়া ও সৌদি আরবে। তাক লাগিয়ে দিয়েছেন পান চাষী বিশ্বনাথ খাটুয়া। যাত্রা শুরু ২০১৪ সালে। তবে সেই সময় অন্যত্র পান কিনে বাইরে পাঠাতেন সবংয়ের পান ব্যাবসায়ী বিশ্বনাথ খাটুয়া।কিন্তু কিছুদিনের মধ্যেই পানের পাতায় সালমোনিয়া নামক ক্ষতিকারক ব্যাকটেরিয়া থাকায় তা থমকে গিয়েছিল। তবে সকলের সাহায্য নিয়ে ফের ২০১৮ সালে জৈব পদ্ধতিতে নিজেই সবংয়ের বলপাই এলাকায় এক একর সাতাশ ডেসিমেল জায়গা লিজ নিয়ে জৈব পদ্ধতিতে পান চাষ শুরু করেন মোহাড়ের বাসিন্দা বিশ্বনাথ খাটুয়া। পাশে পান সবং কৃষি দফতর এবং তৎকালীন রাজ্য সভার সাংসদ মানস রঞ্জন ভূঁইয়াকে। আর সেই ২০১৮ সালের চাষ করা পান আজ ২০২২ এর অক্টোবরে বিদেশে পাড়ি দিতে শুরু করেছে। আর এই জৈব পদ্ধতিতে পান চাষ করে বিদেশে পান পাঠিয়ে তাক লাগালেন বিশ্বনাথ খাটুয়া।

 অস্টেলিয়ার সিডনি,সৌদি আরব,দুবাইয়ে পান যেতে শুরু করেছে সবং থেকে। আগামীদিনে আমেরিকাতেও পান রফতানি হবে বলে জানান বিশ্বনাথ খাটুয়া। গত দুই দিনে প্রায় ৫০ হাজার পান বিদেশে পাড়ি দিয়েছে বিমানে।মুনাফা এই বাজারের থেকে আরো দেড় গুন বেশি। এই নিয়ে ব্লক প্রশাসন থেকে শুভেচ্ছাও জানানো হয় পান চাষী বিশ্বনাথ খাটুয়াকে।এই পান চাষে স্বনির্ভর হয়েছে এলাকার আরো ২০-২৫ জন। যাদের এই পান বোরজে কাজ করেই বছরের পর বছর সংসার চলছে।

পান প্রথমে গাছ থেকে তুলে তিন বার জলে পরিস্কার করতে হয়। প্রথম দুবার কলের জল ও পরের বার মিনারেল ওয়াটার। ড্রাই করে থার্মোকলের পেটিতে প্যাকিং করে চলে যায় দমদম।তারপর বিমানে বিদেশে।এই জৈব পদ্ধতিতে চাষ হওয়া পানের ৯০ শতাংশই বিদেশে রফতানি শুরু হয়েছে। 

বিশ্বনাথ খাটুয়া জানান, '২০১৮ সালে জৈব পদ্ধতিতে আমি নিজেই পান বোরজ তৈরি করি। এই বছরের অক্টোবর মাস থেকে পান উৎপাদন শুরু হয়েছে। বেশির ভাগ পান বিদেশেই যাচ্ছে। একটি পানের ব্যাকটেরিয়া ঘটিত কারনে ২০১৪ পর থেকে বিদেশে পান যাওয়া বন্ধ রেখেছিল কর্তৃপক্ষ। এবার তা পরীক্ষা নিরিক্ষার পর খুলে দেওয়া হয়েছে। সহজেই বিদেশে পান যাবে। মুনাফাও যথেষ্ট বেশি৷ ১০ পিস পানের দাম ৭ ডলার।যা ভারতীয় মুদ্রা হিসাবে প্রায় ৪৫০-৪৮০ টাকা।আমি গর্বিত যে সবংয়ের পান আজ বিদেশে যাচ্ছে।সঙ্গে এখানকার বেশ লোকের সংসারও চলছে।' অপরদিকে, বিশ্বনাথ খাটুয়ার পান বোরজে কাজ করতে পেরে খুশি বেশ কিছু মানুষ।তারা ধন্যবাদ জানিয়েছেন বিশ্বনাথ খাটুয়াকে। 



অপরদিকে সবং পঞ্চায়েত সমিতির কৃষি সেচ সমবায় দফতরের কর্মাধ্যক্ষ তরুন মিশ্র বলেন, 'আমরা সার্বিকভাবে জৈব পদ্ধতিতে চাষের জন্য বিভিন্ন ভাবে সাপোর্ট করেছি ওই চাষীকে। আজকের দিনে সবংয়ের পান বিদেশের বাজারে যাচ্ছে। এতে সবং তথা বাংলার গর্ব। এই পান চাষের মধ্য দিয়ে সবংয়ের আর্থিক হার বাড়বে এটা আমরা আশাবাদী। অপরদিকে সবং ব্লকের বিটিএম বুদ্ধদেব বেরা জানান, 'আমরা গর্বিত এই পান চাষ দেখে।আমরা সার্বিক ভাবে ওই চাষীর সঙ্গে আছি।' অপরদিকে, এই খবর ছড়িয়ে পড়তেই বিশ্বনাথ খাটুয়াকে শুভেচ্ছা জানান সবংয়ের প্রাক্তন বিধায়ক গীতা রানী ভূঁইয়া ও বর্তমান বিধায়ক ও মন্ত্রী ডঃ মানস রঞ্জন ভূঁইয়া।