ভারতের মতো এই পাঁচ দেশেও ধুমধাম করে পালিত হয় দীপাবলি

author-image
Harmeet
New Update
ভারতের মতো এই পাঁচ দেশেও ধুমধাম করে পালিত হয় দীপাবলি

নিজস্ব সংবাদদাতাঃ ভারতের মতো বিদেশের এই পাঁচ দেশেও ধুমধাম করে পালিত হয় দীপাবলি। জানুন 

ইন্দোনেশিয়া: এই দেশে দীপাবলি একটা বড়ো উৎসব। এই উৎসবের যে উদযাপন, তার অনেকটাই ভারতের মতো। যেহেতু এই দিনটি এদেশের ন্যাশনাল হলিডে, তাই এই দিনটিকে এখানকার মানুষ মিলনের দিন বলে পালন করে। সবার সঙ্গে দেখা হয়, খাওয়া-দাওয়া হয়, পার্টি হয়, একেবারেই উৎসবের আমেজে মাতোয়ারা হয়ে ওঠে দেশের মানুষ।

ফুজি: এই দেশে ভারতীয়দের সংখ্যা এতটা বেশি যে, দীপাবলি উৎসব পালিত হয় একেবারেই উচ্ছ্বাস এবং আনন্দের সঙ্গে। যেহেতু জাতীয় ছুটি হিসেবে ধরা হয় এই দিনটিকে, তাই সেদিন জমিয়ে পার্টি হয়। একে অপরকে উপহার দেওয়ার প্রচলন রয়েছে এই দিনটিতে।



মরিশাস: এই দেশের বেশীর ভাগই হিন্দু সম্প্রদায়ের অন্তর্ভূক্ত। তাই দীপাবলি এখানে ভারতের চেয়ে খুব একটা কম অংশে উদযাপন হয় না।



মালয়েশিয়া: দীপাবলি মালয়েশিয়ায় 'হরি দিওয়ালি' নামে পরিচিত। যে দিওয়ালি উদযাপন ভারতের দীপাবলির চেয়ে একটু আলাদা। এই দিনে, লোকেরা সকালে স্নান করে এবং তারপরে প্রার্থনা করতে মন্দিরে যায়। যেহেতু মালয়েশিয়ায় পটকা বিক্রি নিষিদ্ধ, তাই এখানকার লোকেরা মিষ্টি, উপহার এবং শুভেচ্ছা বিনিময় করে এই উৎসব উদযাপন করে।

শ্রীলঙ্কা: শ্রীলঙ্কাও অনেক উৎসাহের সাথে দীপাবলি উদযাপন করে এবং এটি দেশের সবচেয়ে প্রিয় উৎসবগুলোর মধ্যে একটি। যেহেতু এই উৎসবটি বিশেষ তাৎপর্য বহন করে, তাই এটি দেশের জন্য একটি সরকারি ছুটির দিন। লোকেরা মন্দ আত্মাদের তাড়ানোর জন্য ছোট প্রদীপ জ্বালায়, কারণ বিশ্বাস করা হয় যে প্রদীপগুলো একটি উজ্জ্বল ভবিষ্যতের আশার প্রতীক।