আইনি জট কাটিয়ে পালিতা মায়ের কাছে ফিরল পিউ

author-image
Harmeet
New Update
আইনি জট কাটিয়ে পালিতা মায়ের কাছে ফিরল পিউ
দিগ্বিজয় মাহালী, মেদিনীপুরঃ এক মেয়েকে নিয়ে দাবি দুই মায়ের। একদিকে পালিতা মা অন্যদিকে জন্মদাত্রী মা। আইনি জটে প্রায় তিন বছর আগে মেয়েকে পালিতা মায়ের কাছ থেকে সরকারি হোমে পাঠিয়ে দিয়েছিল প্রশাসন। প্রায় তিন বছর হোমে কাটানোর পরে আইনি জট কাটিয়ে অবশেষে উৎসবের আবহে পালিতা মা ফিরে পেল তার মেয়েকে। এই ঘটনা পশ্চিম মেদিনীপুরের ঘাটাল থানার।





অজবনগরের দেবু দোলুই ও ছবি দোলুই-এর বাড়িতে পিউ নামে এই ছোট্ট মেয়েটি হাসিখুশিতেই বড় হচ্ছিল। অভাবি সংসারে দেব এবং ছবিরানী আদর-যত্ন দিয়ে ছোট থেকে তাকে স্নেহের সাথে কোলে-পিঠে বড় করেছে। আঁচলের তলায় আগলে রেখেছিল। কিন্তু হঠাৎ ছন্দপতন। পিউর বয়স যখন ১২ বছর, জন্মদাত্রী মা প্রশাসনিক কর্তাদের নিয়ে এসে হাজির হন অজবনগরের এই পালিতা মায়ের বাড়িতে।



জন্মদাত্রী মায়ের নাম ইতু সামন্ত, বাড়ি ঘাটালের খড়ার শহরে। তার দাবি, দু'বছর তার মেয়ে হারিয়ে গিয়েছিল, এই সেই মেয়ে। এখন সেই মেয়েকে তিনি নিজের বাড়িতে নিয়ে যেতে চান। অপর পক্ষে পালিতা মা দাবি করেন যে ছোট্ট থেকে আদর স্নেহ যত্ন দিয়ে নিজের মেয়ে হিসেবেই এত বড় করেছে। তাকে ছেড়ে তারা কোনোভাবেই থাকতে পারবে না। তাই পিউকে তারা দিতে পারবে না।

অবশেষে আইনি জটিলতায় পালিতা মায়ের কাছ থেকে পিউকে মেদিনীপুরের সরকারি হোমে পাঠিয়ে দিয়েছিল চাইল্ড লাইন এবং পুলিশ প্রশাসন। তারপর সেই হোমের মধ্যেই বড় হচ্ছিল পিউ। অবশেষ দুর্গাপুজোর চতুর্থীতে বাংলা ও বাঙালি যখন দুর্গা মায়ের পুজোতে মেতে উঠেছে, তখন পালিতা মায়ের কাছে ফিরল তার আরেক মা, ছোট্ট পিউকে মেয়ে হিসেবে নিজের কাছে ফিরে পেলো পালিতা মা। হোম কর্তৃপক্ষ সুনির্দিষ্টভাবে পিউকে পালিতা মায়ের হাতেই তুলে দিয়েছে বৃহস্পতিবার। যে মায়ের কাছে ছোট থেকে আদর পেয়েছে সেই মায়ের কাছে ফিরতে পেরে পিউ এখন মন প্রাণে খুব খুশি। খুশিতে চোখেও জল তার, মায়ের হাতে হাত রেখে পিউ জানাচ্ছে এবারের পুজোয় বাবা মায়ের হাত ধরে মন্ডপে মন্ডপে ঠাকুর দেখতে যাবে সে। পিউ ফিরে আসায় খুশিতে মেতেছে পাড়া-প্রতিবেশীরা। ছবিরানী ও দেবুবাবুর বাড়িতে এখন খুশির মেজাজ,তারা ফিরে পেল তাদের সেই স্বপ্নকে।