সাবর্ণ রায়চৌধুরী বাড়ির আটচালার দুর্গাপূজা

author-image
Harmeet
New Update
সাবর্ণ রায়চৌধুরী বাড়ির আটচালার দুর্গাপূজা

নিজস্ব সংবাদদাতা- সাবর্ণ রায়চৌধুরী বাড়ির পুজো কলকাতায় 'প্রথম দুর্গাপূজা' নামে পরিচিত। সম্রাট জাহাঙ্গীর কর্তৃক আট পরগনার করমুক্ত জায়গির মঞ্জুর করার পর, রায় লক্ষ্মীকান্ত গঙ্গোপাধ্যায় মজুমদার চৌধুরী এবং তাঁর স্ত্রী ভগবতী দেবী ১৬১০ খ্রিস্টাব্দে বরিশায় শরৎকালে দুর্গাপুজো শুরু করেন। লক্ষ্মীকান্ত রায় মজুমদার ছিলেন বাংলার বিখ্যাত জমিদার। তিনি শক্তিশালী মুঘল সেনাপতি মানসিংহর সাথে যুক্ত ছিলেন। তারা "চৌধুরী" উপাধি পেয়েছিলেন এবং তাদের 'গোত্র' ছিল সাবর্ণ। এই পূজা 'সাবর্ণ রায়চৌধুরী দুর্গোৎসব' নামে পরিচিত। 





সাবর্ণ চৌধুরীর পরিবার হালিশহরের বাসিন্দা এবং পরে বিরাটিতে বসতি স্থাপন করে এবং শেষ পর্যন্ত বরিশায় চলে আসে। সাবর্ণ রায়চৌধুরীর পরিবার ছিল কলকাতা গ্রামের জমিদারের পরিবার। ১৬৯৮ সালের ১০ নভেম্বর তারা সুতানুটি, কালিকাতা এবং গোবিন্দপুর নামের ৩টি গ্রামের উপর তাদের অধিকার শুধুমাত্র ১৩০০ টাকা দিয়ে ইস্ট ইন্ডিয়া কোম্পানির কাছে হস্তান্তর করে। রাম চাঁদ মজুমদার, মনোহর মজুমদার চার্লস লেয়ারের সাথে চুক্তিটি পরিচালনা করেছিলেন, জব চার্নকের জামাতা। 





সাবর্ণ রায়চৌধুরী বাড়ির পুজো আটচালার।  আটটি দুর্গাপ্রতিমা তৈরি হয় এই বাড়ির পুজোতে। সবকটি প্রায় একই কায়দায় তৈরি। প্রতিমার স্বতন্ত্রতা হল এর চলচিত্রগুলিকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে এবং দশমহাবিদ্যা নামে পরিচিত মা শক্তির দশটি ভিন্ন চিত্রের ছবি রয়েছে । প্রতিমার একপাশে শিবের মূর্তি এবং অন্যপাশে রাম। তাদের পূজাও করা হচ্ছে। দুর্গার রং লালচে বা হালকা সোনালি হতে পারে যেমন দুর্গাভক্তিতরঙ্গিণীতে উল্লেখ করা হয়েছে। অসুরের বর্ণ সবুজ যা তার মধ্যে মন্দতা ও ঈর্ষাকে চিত্রিত করে। এখানে কার্কিকেয় রাজকীয় কায়দায় পরিহিত। মোটের উপর চিত্রটি উপাসকদের জন্য আশা এবং সমৃদ্ধি নিয়ে আসে। সাবর্ণ পরিবারে দুর্গাপুজো বিদ্যাপতির দুর্গাভক্তিতরঙ্গিণীতে বর্ণিত আচার ও আচারানুসারে অনুষ্ঠিত হয়।