বাংলাদেশে পাহাড় ধসে ও জলে পড়ে মৃত ৯

author-image
Harmeet
New Update
বাংলাদেশে পাহাড় ধসে ও জলে পড়ে মৃত ৯

হাবিবুর রহমান, ঢাকা:

বাংলাদেশের কক্সবাজারের টেকনাফ ও মহেশখালীতে পাহাড় ধসে একই পরিবারের পাঁচজনসহ ৯ জন নিহত হয়েছে। এ সময় আহত হয়েছে আরো পাঁচজন। গত মঙ্গলবার মধ্যরাতে মহেশখালী উপজেলার হোয়ানক ও রাত ৩টার দিকে টেকনাফের হ্নীলা ইউনিয়নের পানখালী ভিলেজার পাড়ায় এ দুর্ঘটনা ঘটে। গত তিন দিনে টানা বর্ষণে জেলার ২০টি ইউনিয়নের ৭০টি গ্রামের লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এবং ঈদগাঁও উপজেলার দরগাহপাড়ায় খালে জলে ডুবে তিন জনের মৃত্যু হয়েছে।





টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী জানান, প্রবল বর্ষণে পাহাড়ের খাদে অবস্থিত বাড়িতে পাহাড়ের খণ্ড ধসে পড়ে। এতে মাটির নিচে চাপা পড়ে যায় ওই এলাকার সৈয়দ আলমের ঘুমন্ত পাঁচ সন্তান। বুধবার সকালে প্রথমে দুইজন ও পরে তিন জনের মরদেহ উদ্ধার করা হয়। এ সময় মাটিচাপা পড়ে দুজন আহত হয়েছেন। বিষয়টি নিশ্চিত করে হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী জানান, পাহাড় ধসে ৪ নম্বর ওয়ার্ডের ভিলেজার পাড়ার সৈয়দ আলমের তিন ছেলে ও দুই মেয়ের মরদেহ উদ্ধার করা হয়।



অপরদিকে, মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহফুজুর রহমান জানিয়েছেন, গত মঙ্গলবার মধ্যরাতে হোয়ানক ইউনিয়নের দক্ষিণ রাজোয়ার ঘোনা গ্রামে পাহাড় ধসে পড়ে এক বৃদ্ধ জন মারা যান। পাহাড়ের অংশ পাশের ঘরের দেয়ালে পড়লে মাটির নিচে চাপা পড়েন বৃদ্ধ আলী হোসেন। গতকাল সকালে মাটি খুঁড়ে তাঁর মরদেহ উদ্ধার করা হয়। এ সময় বাড়ির আরো তিনজন আহত হয়। এ ছাড়া পাহাড় ধসে মাটি চাপা পড়ে ওই বাড়ির একটি গরু ও একটি ছাগলও মারা যায়।