পাম অয়েলের স্থায়িত্ব মাপতে এল নয়া ব্যারোমিটার

author-image
Harmeet
New Update
পাম অয়েলের স্থায়িত্ব মাপতে এল নয়া ব্যারোমিটার

নিজস্ব সংবাদদাতাঃ  এশিয়া, আফ্রিকা এবং ল্যাটিন-আমেরিকার সলিডারিডাড এবং ক্ষুদ্র উৎপাদক সংস্থাগুলোর প্রথম বৈশ্বিক পাম অয়েল ব্যারোমিটার পশ্চিমা দেশগুলোতে পাম তেল সম্পর্কে মূলত নেতিবাচক জনসাধারণের বিতর্কের উপর একটি নতুন দৃষ্টিকোণ দেবে বলে আশা করা হচ্ছে। অনেকে বিশ্বাস করেন যে এই বিতর্কিত ফসলটি অনেক লোক উপলব্ধি করার চেয়ে আরও বেশি সমস্যা এবং সুযোগ উপস্থাপন করে। ক্ষুদ্র ধারক পাম তেল কৃষকরা দারিদ্র্যের মধ্যে বসবাসের ঝুঁকি নিলেও, ২৮২ বিলিয়ন ডলার পাম তেল শিল্প কোম্পানিগুলোর জন্য বিশাল মুনাফা তৈরি করে। পাম তেল খাতে ক্ষুদ্রধারকদের গুরুত্বপূর্ণ ভূমিকা, বর্তমানে বিশ্বব্যাপী উৎপাদনের প্রায় ৩০% অবদান রাখে, প্রায়শই টেকসই এজেন্ডায় উপেক্ষা করা হয়, কারণ নীতিগুলো বড় শিল্প বৃক্ষরোপণের দিকে মনোনিবেশ করে। এবং পাম তেল উৎপাদনে তাদের অবদানের সাথে সাথে, ক্ষুদ্র ব্যবসায়ীরা গ্রামীণ অর্থনৈতিক উন্নয়ন এবং জীববৈচিত্র্য সংরক্ষণে ক্রমবর্ধমান কেন্দ্রীয় ভূমিকা পালন করে। পাম তেল পৃথিবীর দরিদ্রতম মানুষের খাদ্যের একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে, এবং মার্জারিন, শ্যাম্পু এবং বায়োডিজেলের মতো পণ্যগুলোতে এর ব্যাপক উপস্থিতি, এটি এখানে থাকার জন্য। সাপ্লাই চেইন-ওয়াইড স্মলহোল্ডার অন্তর্ভুক্তি টেকসই পাম তেল উৎপাদনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।



বন উজাড় এবং দারিদ্র্য একে অপরের সাথে জড়িতঃ

গণমাধ্যমে পাম তেল উৎপাদনের পরিসংখ্যান প্রধানত বন উজাড়, জীববৈচিত্র্যের ক্ষতি এবং জলবায়ু পরিবর্তনের কারণ হিসাবে আসে। সলিডারিদাদ বলেন, "দারিদ্র্য সংকট থেকে পরিবেশের উপর তার প্রভাবকে বিচ্ছিন্ন করে, যার সাথে এটি সরাসরি যুক্ত, পাম তেল উৎপাদনে ক্ষুদ্র ধারকরা যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তা উপেক্ষা করা সহজ। যদিও বড় সংস্থাগুলোর একটি মনোকালচার হিসাবে তেলের পামগুলোর বিশাল বিস্তৃতি বৃদ্ধির চিত্রটি সত্য, তবে তিন মিলিয়নেরও বেশি ক্ষুদ্রধারক এবং তাদের পরিবার বিশ্বের পাম তেলের প্রায় ৩০% উৎপাদন করে। এবং প্রচুর সংখ্যক শ্রমিক তেল পাম উৎপাদনে কাজ খুঁজে পান। শুধু ইন্দোনেশিয়াতেই পাম অয়েল সেক্টরে প্রায় ১৬ মিলিয়ন শ্রমিক রয়েছে, যার মধ্যে বেশিরভাগই ক্ষুদ্র ধারকদের দ্বারা নিযুক্ত"। এতে আরও বলা হয়, পাম তেলের সামগ্রিক সরবরাহে ক্ষুদ্র ধারকদের অবদান কেবল বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে, কারণ শিল্প-স্কেল সংস্থাগুলো শূন্য-বন উজাড়ের প্রতিশ্রুতির কারণে সম্প্রসারণ সীমাবদ্ধ করতে বাধ্য হয়। সলিডারিদাদ এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক শতদ্রু চট্টোপাধায়্য বলেন, "ক্ষুদ্রধারক কৃষকরা বাজারে সার্টিফাইড টেকসই পাম তেলের ২% পর্যন্ত উৎপাদন করে না, যেখানে বিশ্বের সরবরাহের ৩০% অবদান রাখে। সরকার এবং ব্যবসাগুলোকে অবশ্যই ক্ষুদ্র ধারক অন্তর্ভুক্তিকে তাদের স্থায়িত্বের মানদণ্ডের অংশ করে তুলতে হবে।

বয়কট করা বন্ধ করুন এবং ভাল পাম তেল উৎপাদনে বিনিয়োগ শুরু করুনঃ 

ক্ষুদ্র ধারক স্বার্থ শুধুমাত্র মূল্য শৃঙ্খলে উপেক্ষা করা হয় না, তাদের ভূমিকা এবং স্বার্থও জনসাধারণের বিতর্কে উপেক্ষা করা হয়। বেসরকারী সংস্থা এবং বাণিজ্যিক ব্র্যান্ডগুলোর প্রচারাভিযানগুলো জীববৈচিত্র্যের ক্ষতি মোকাবেলায় পাম তেল বয়কটের আহ্বান জানিয়েছে। অনেক শিক্ষাবিদ এবং সংরক্ষণ সংস্থা একমত যে পাম তেল নিষিদ্ধ করা কেবল সমস্যাটিকে অন্য কোথাও স্থানান্তরিত করবে, অন্যান্য আবাসস্থল এবং প্রজাতিগুলোকে হুমকির মুখে ফেলবে। পাম তেল অন্য যে কোনও উদ্ভিজ্জ তেল ফসলের চেয়ে অনেক বেশি উৎপাদনশীল। উদাহরণস্বরূপ, এটি উল্লেখ করেছে যে গড়ে, এটি পাঁচগুণ বেশি উত্পাদনশীল এবং তাই বিকল্পের সাথে পাম তেল প্রতিস্থাপন দুর্লভ কৃষিজমির জন্য যুদ্ধকে তীব্রতর করবে। পাম তেল বয়কট করার পরিবর্তে, শিল্পের ক্ষুদ্র ধারকদের দ্বারা টেকসই পাম তেল উৎপাদনে বিনিয়োগ করা উচিত।