গ্লোবাল সুগার আপডেট

author-image
Harmeet
New Update
গ্লোবাল সুগার আপডেট

​গত সপ্তাহে আখ উৎপাদনকারী এলাকায় ব্রাজিলে আরেক দফা তুষারপাতের পর চিনির দাম ১৮.৬৫ স্তর অতিক্রম করেছে।



অক্টোবর কাঁচা চিনি 0.5% বেড়ে $ 18.50 প্রতি পাউন্ড, ফেব্রুয়ারির শেষের পর থেকে সর্বোচ্চ $ 18.65 এ আঘাত করেছে।



এই বছরের খরা পরিস্থিতির পরে এই মরসুমের ফসল ইতিমধ্যে চাপের মধ্যে রয়েছে।



তুষারপাতের সর্বশেষ রাউন্ডের আগে, সিওএনএবি অনুমান করছিল যে ২০২১/২২ সালে মোট ব্রাজিলিয়ান চিনি উৎপাদন ৫.৭% ইয়োওয়াই কমে ৩৮.৯ মিলিয়নে নেমে আসবে।



জুন মাসে, আন্তর্জাতিক চিনি সংস্থা (আইএসও) আশা করেছিল যে ২০২১/২০২২ মৌসুমে বিশ্বব্যাপী চিনির ঘাটতি ২.৭ মিলিয়ন টনে পৌঁছাবে। এখন আইএসও পূর্বাভাস বিশ্বব্যাপী ঘাটতি বৃদ্ধির দিকে সংশোধন করা হয়েছে।



সিঙ্গাপুর কৃষি-শিল্প গোষ্ঠী উইলমার ইন্টারন্যাশনাল ২০২১/২০২২ মৌসুমে ব্রাজিলে আখ ফসলের পূর্বাভাস কমিয়ে ১০ বছরেরও বেশি সময় ধরে সর্বনিম্ন করেছে - ৫৩০ মিলিয়ন টন থেকে ৫১০ মিলিয়ন টন।

উইলমার ইন্টারন্যাশনালের মতে, পরের মরসুমে ফসল আরও ছোট হতে পারে। আবহাওয়া সংস্থা রুরাল ক্লিমা এবং ওমর মেটিওরোলজিয়া লক্ষ্য করেছে যে ব্রাজিলের মিনাস গেরাইস রাজ্যে এখন ২৭ বছরের মধ্যে শীতলতম আবহাওয়া রয়েছে। এটি ইতিমধ্যে কফি উদ্ধৃতিগুলিতে একটি শক্তিশালী উত্থান ঘটিয়েছে।



ব্রাজিলের তাপমাত্রা এখন মডারেশন করছে। মিলগুলি প্রত্যাশার চেয়ে বেশি ইথানল এবং চিনির জন্য কম প্রক্রিয়াকরণ করছিল এবং এই প্রবণতাটি দুর্বল বিশ্ব পেট্রোলিয়ামের দামের সাথেও অব্যাহত থাকা উচিত।



লন্ডন বাজারে উপলব্ধ হোয়াইট সুগারের পর্যাপ্ত সরবরাহের উপর দুর্বল বাজার এবং হোয়াইট সুগারের চাহিদা কম হওয়ায়। বাজারে ভারতে প্রচুর হোয়াইট সুগার পাওয়া যায় এবং বর্ষার বৃষ্টি পরবর্তী ফসলের জন্য ভাল পরিস্থিতি প্রচার করছে।



মহামারীর পরে আরও বিশ্ব অর্থনীতি খোলার সাথে সাথে ইথানলের চাহিদা বাজারে ফিরে আসছে।