চোখ রাঙাচ্ছে স্ক্রাব টাইফাস, ডেঙ্গি, ম্যালেরিয়া, টোম্যাটো ফ্লু

author-image
Harmeet
New Update
চোখ রাঙাচ্ছে স্ক্রাব টাইফাস, ডেঙ্গি, ম্যালেরিয়া, টোম্যাটো ফ্লু

নিজস্ব সংবাদদাতা:  ডেঙ্গি, সোয়াইন ফ্লুতে রক্ষে ছিল না, এবার পূর্ব মেদিনীপুরে হানা দিল স্ক্রাব টাইফাস! আক্রান্ত হয়ে কোলাঘাটের এক নার্সিংহোমে ভর্তি হয়েছে ৪জন শিশু।একই সঙ্গে বাংলা জুড়ে দাপিয়ে চলেছে নানারকম জ্বর। ডেঙ্গি , ম্যালেরিয়া , সোয়াইন ফ্লু , টম্যাটো ফ্লু , স্ক্রাব টাইফাস। শুরুতেই জ্বর। মাথা ব্যথা। গায়ে-হাতে পায়ে প্রচণ্ড যন্ত্রণা। শ্বাসকষ্ট। সঙ্গে বমি। এই লক্ষণগুলি দেখা যাচ্ছে শিশুদের। এবার কনফিউশন তৈরি হচ্ছে উপসর্গ দেখে বোঝা যাবে কোন অসুখ হতে পারে। কোন রোগের কি লক্ষণ দেখে নিন।

 নির্দিষ্ট সময় পরপর কাঁপুনি দিয়ে জ্বর আসা ম্যালেরিয়ার প্রাথমিক উপসর্গ। ম্যালেরিয়ায় জ্বর খুব বেড়ে যেতেও পারে, সঙ্গে অসম্ভব কাঁপুনি। কারও কারও ১০৫৩-১০৪ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত জ্বর উঠে যায়। এছাড়াও মাঝারি থেকে তীব্র কাঁপুনি , সবসময় শীত করা , গায়ে প্রচণ্ড ব্যথা, মাথার যন্ত্রণা ম্যালেরিয়ার লক্ষণ।

যে ডেঙ্গি হতে পারে? ধুম জ্বরের পাশাপাশি মাথা ও গায়ে প্রচন্ড ব্যথা। ঘন ঘন বমি পাওয়া। শরীরে জলের পরিমাণ কমে যাওয়া। গোটা গায়ে লাল ছোপ ছোপ দাগ, চুলকানি। নাক, মুখ থেকে রক্তপাত, এমনকী প্রস্রাবের সঙ্গেও রক্ত পড়তে শুরু করার অর্থ আপনি ডেঙ্গু আক্রান্ত।

 চিকিত্সকরা বলছেন, টম্যাটো ফ্লু একটি ভাইরাল রোগ। হাতের তালু ও পায়ের পাতায় ফোসকা দেখা যায়। লাল রঙের ফোসকাগুলি দেখতে টম্যাটোর মতো, তাই নাম টম্যাটো ফ্লু। এই রোগের উপসর্গ হল - জ্বর, সর্দি-কাশি, নাক দিয়ে জল পড়া, বমিভাব, পেটে ব্যথা, ডায়েরিয়া। এছাড়াও, গলা, মুখ ও জিভে ঘা হয়, জ্বালাভাব থাকে। খেতে সমস্যা হয়। উপসর্গ থাকে ৩ থেকে ৫ দিন। রোগটি খুবই ছোঁয়াচে।