বাংলাদেশেও পালিত হচ্ছে জন্মাষ্টমী

author-image
Harmeet
New Update
বাংলাদেশেও পালিত হচ্ছে জন্মাষ্টমী

হাবিবুর রহমান, ঢাকাঃ বাংলাদেশে জাঁকজমকভাবে ও উৎসবমুখর পরিবেশে বৃহস্পতিবার ভগবান শ্রীকৃষ্ণের পবিত্র জন্মতিথি বা জন্মাষ্টমী উদ্‌যাপন করেছেন হিন্দু সম্প্রদায়ের মানুষ। এ উপলক্ষে শুক্রবার বিকেলে ঢাকায় বর্ণাঢ্য এক শোভাযাত্রা বের করা হয়। এতে হাজার হাজারো মানুষ অংশ নেন। শুক্রবার বেলা তিনটায় ঢাকেশ্বরী জাতীয় মন্দির থেকে এই শোভাযাত্রা বের হয়ে পলাশী হয়ে শহীদ মিনার, হাইকোর্টের সামনে দিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ভবন এবং গোলাপ শাহ মাজার গুলিস্তান হয়ে নবাবপুরে গিয়ে বাহাদুর শাহ পার্কে শেষ হয়।



ঢাকা মহানগর সর্বজনীন পূজা উদ্‌যাপন কমিটি ও বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ এ শোভাযাত্রার আয়োজন করে। শোভাযাত্রায় হিন্দুধর্মাবলম্বীরা বিচিত্র সাজে অংশ নেন। নারী-পুরুষ, শিশু থেকে শুরু করে সর্বস্তরের মানুষ এতে অংশ নেন। হাতি, ঘোড়া, ট্রাকে, হেঁটে যে যেভাবে পারেন শোভাযাত্রায় অংশ নিয়েছেন। তাঁরা নেচে-গেয়ে বাদ্য বাজিয়ে শ্রীকৃষ্ণের জন্মদিন পালন করেন।



এর আগে শুক্রবার সকাল সাড়ে ৮টায় হয়েছে গীতাযজ্ঞ। শুক্রবার রাত ৮টায় হবে কৃষ্ণ পূজা। তবে তৃতীয় দিন শনিবার তিনটায় ঢাকেশ্বরী মন্দির হবে আলোচনা সভা। ঢাকেশ্বরী মন্দির ছাড়াও ঢাকায় রামকৃষ্ণ মিশন, স্বামীবাগ আশ্রম, স্বামী ভোলানন্দ গিরি আশ্রম, প্রভু জগদবন্ধু মহাপ্রকাশ মঠ, বরদেশ্বরী কালিমাতা মন্দির ও শশ্মান, শিব মন্দির, রামসীতা মন্দির, মাধব গৌড়ীয় মঠসহ গীতাযজ্ঞ, নামসংকীর্তন, শোভাযাত্রা, কৃষ্ণ পূজাসহ নানা আয়োজনে শ্রীকৃষ্ণের জন্মতিথি উদযাপন করছে বাংলাদেশের সনাতন ধর্মাবলম্বীরা।