দক্ষিণ-পূর্ব ইউক্রেনে রুশ হামলা

author-image
Harmeet
New Update
দক্ষিণ-পূর্ব ইউক্রেনে রুশ হামলা

নিজস্ব সংবাদদাতা : রুশ-অধিকৃত পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে নদী পার হয়ে শহরটিতে গোলাবর্ষণ হয়েছে বলে জানালো ইউক্রেন। কর্তৃপক্ষের মতে,জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে ডিনিপ্রো নদীর ওপারে অবস্থিত দক্ষিণ-পূর্ব ইউক্রেনের নিকোপোল শহরটি রাতারাতি রাশিয়ান রকেটের আক্রমণের শিকার হয়েছে।



ডিনিপ্রোপেট্রোভস্ক আঞ্চলিক সামরিক প্রশাসনের প্রধান ভ্যালেন্টিন রেজনিচেঙ্কো বলেছেন, রাশিয়ান সেনাবাহিনী গ্র্যাড রকেট এবং আর্টিলারি দিয়ে শহরের দুটি জেলায় আঘাত করেছে, যখন ৪০টি রকেট কাছাকাছি মার্গানেটে অবতরণ করেছে, এতে তিনজন আহত হয়েছে।

ইউক্রেনীয় কর্মকর্তারা বলছেন, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাছাকাছি অবস্থিত রাশিয়ান রকেট এবং আর্টিলারি দ্বারা নিকোপোল এলাকায় প্রায় প্রতি রাতেই আঘাত হেনেছে।বৃহস্পতিবার জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থার প্রধান সতর্ক করে দিয়েছিলেন যে সাম্প্রতিক হামলার কারণে প্ল্যান্টের কিছু অংশ ছিটকে গেছে, একটি "অগ্রহণযোগ্য" সম্ভাব্য বিকিরণ ফুটো হওয়ার ঝুঁকি রয়েছে। রাশিয়া এবং ইউক্রেন এখনও পর্যন্ত প্ল্যান্টের IAEA পরিদর্শনে সম্মত হতে নারাজ এবং একে অপরকে এই সুবিধার গোলাগুলির জন্য অভিযুক্ত করেছে - IAEA বলেছে যে পদক্ষেপ "অপরিহার্য পারমাণবিক সুরক্ষা এবং সুরক্ষা স্তম্ভ" লঙ্ঘন করেছে৷