Bangladesh: এক ধাক্কায় ৮৮ টাকা বাড়ানো হল পেট্রোলের দাম

author-image
Harmeet
New Update
Bangladesh: এক ধাক্কায় ৮৮ টাকা বাড়ানো হল পেট্রোলের দাম
হাবিবুর রহমান, ঢাকাঃ বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে জ্বালানি তেলের দাম বৃদ্ধি করেছে বাংলাদেশ সরকার। নতুন দাম অনুযায়ী-প্রতি লিটার ডিজেল ৮০ টাকা থেকে ৩৪ টাকা বেড়ে ১১৪ টাকা, কেরোসিন ৩৪ টাকা বেড়ে ১১৪ টাকা, অকটেন ৪৬ টাকা বেড়ে ১৩৫ টাকা এবং পেট্রোল ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা করা হয়েছে।






শুক্রবার রাত ১০টার দিকে তেলের দাম বাড়িয়ে নির্দেশিকা জারি করা হয়। রাত ১২ টার পর থেকে বাংলাদেশে জ্বালানি তেলের নতুন মূল্য নির্ধারণ করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিন। স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। তেলের দাম বাড়ানোর ঘোষণার সঙ্গে সঙ্গেই ঢাকায় প্রত্যেকটি পেট্রোল পাম্পে ভিড় করেন ভোক্তারা। শুক্রবার রাত ১২টার আগেই তেল নিতে কয়েকটি পেট্রোল পাম্পে চালকদের মধ্যে হাতাহাতির খবরও মিলেছে। এ কারণে পাম্পের পাশের সড়কগুলোয় যানজটের সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়তে হয় যাত্রীদের। তেল না দেওয়ায় সাভারের আশুলিয়ায় সড়ক অবরোধের ঘটনা ঘটেছে। ঢাকায় পাম্পগুলোতে অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ মোতায়েন করা হয়েছে।



জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর শনিবার সকাল থেকে বাংলাদেশের চট্টগ্রাম নগরীতে গাড়ি না চালানোর সিদ্ধান্ত নিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপ। এছাড়াও তেলের দাম বাড়ানোর কারণে বাস চালক ও হেলপাররা যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নিচ্ছেন। বাসের যাত্রীদের সঙ্গে মারামারি ও হাঙ্গামার ঘটনাও ঘটেছে বিভিন্ন স্থানে। শনিবার সকাল থেকে ঢাকায় দেখা দিয়েছে তীব্র গণপরিবহন সংকট। শত শত মানুষ রাস্তায় দাঁড়িয়ে আছেন বাসের অপেক্ষায়। দীর্ঘক্ষণ অপেক্ষার পর কোনো কোনো রুটে একটি বাস এলে সেটিতে ওঠার আশায় ছুটে যাচ্ছেন অনেক বেশি মানুষ। সে সব বাসগুলো আগে থেকে যাত্রীতে পরিপূর্ণ হয়ে আসছে। ফলে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে বাসগুলোতে কেউ উঠতে পারছেন না।